আজ শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ

টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিং, শীর্ষে এখন হার্দিক, পাঁচে সাকিব!

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

আলোকিত ডেস্ক-

আইপিএলে রোহিত শর্মার জায়গায় অধিনায়কত্ব দেওয়া হয়েছিল হার্দিক পান্ডিয়াকে তখন। আর যায় কোথায়! শুরু হয়ে যায় হার্দিককে তুলোধুনো করে সমালোচনা করেছে ভারত। সবশেষ আইপিএলে মুম্বাইয়ের শোচনীয় পারফরম্যান্সের পর সেটি কেবলই বৃদ্ধি পেয়েছে। তবে মুদ্রার উল্টোপিঠ দেখতে সময় লাগেনি হার্দিকের। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই আবার শুরু হয়েছে হার্দিক বন্দনা।

দীর্ঘ ১১ বছরের শিরোপাখরা কাটিয়ে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। ২০০৭ সালের উদ্বোধনী আসরের পর দ্বিতীয়বার এলো সংক্ষিপ্ত সংস্করণের এই শিরোপা। যেখানে ব্যাটে-বলে বড় অবদান ছিল হার্দিকের। ব্যাট হাতে স্ট্রাইকরেট দেড়শর ওপরে রেখে ১৪৪ রান করেছেন তিনি। বল হাতে নিয়েছেন গুরুত্বপূর্ণ ১১ উইকেট। দারুণ এই পারফরম্যান্সের স্বীকৃতিও পেলেন এই অলরাউন্ডার পান্ডিয়া। হয়েছেন টি-টোয়েন্টিতে আইসিসির নাম্বার ওয়ান অলরাউন্ডার।

 

ফাইনালে ব্যাটিং করার তেমন সুযোগ না পেলেও বল হাতে ছিলেন ভীষণ কার্যকরী। ভয়ঙ্কর হয়ে ওঠা ব্যাটার হেনরিখ ক্লাসেনকে ফিরিয়ে ভারতকে জাগিয়েছেন জয়ের বিশ্বাস। শেষ ওভারে ফিরিয়েছেন দক্ষিণ আফ্রিকার আশার শেষ বাতিঘর ডেভিড মিলারকেও। দারুণ এই পারফর‌্যান্সে বোলিংয়ে ৬ ধাপ এগিয়েছেন তিনি, বর্তমানে আছেন ৫২ নম্বরে। ব্যাটিংয়েও দুই ধাপ উন্নতি হয়েছে তার। ৬২ নম্বরে তিনি এখন।

- Advertisement -

অবশ্য হার্দিক এককভাবে এক নম্বরে নয়। এই তালিকায় তার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থানে আছেন শ্রীলংকার ওয়ানিন্দু হাসারাঙ্গা। এক ধাপ করে এগিয়ে যথাক্রমে তিন, চার ও পাঁচ নম্বরে অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও বাংলাদেশের সাকিব আল হাসান। চার ধাপ পিছিয়ে ছয়ে নেমে গেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী।

এদিকে, টি-টোয়েন্টি ব্যাটিং ও বোলিংয়ে শীর্ষস্থানে যথারীতি ট্রাভিস হেড ও আদিল রশিদ। বোলিংয়ে সাত ধাপ এগিয়ে দুই নম্বরে আনরিখ নোর্কিয়া।

লোকিত প্রতিদিন/এপি

 

- Advertisement -
- Advertisement -