আজ শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশকে হারিয়ে সেমিতে আফগানিস্তান

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

ক্রীড়া ডেস্ক:

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে যাওয়ার লড়াইয়ে অস্ট্রেলিয়ার পাশাপাশি বাংলাদেশ, আফগানিস্তানও ছিল। কিন্তু সব কিছুই নির্ভর করছিল নানা হিসেব নিকেশে। আফগানদের ১১৫ রানে থামিয়ে সেই লক্ষ্য ১২.১ ওভারে টপকালে শেষ চারে যাওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। আর আফগানদের শুধু প্রয়োজন ছিল জয়। বাংলাদেশ ১২.১ ওভারে লক্ষ্য টপকানো দূরের কথা, সান্ত্বনার জয়টিও তুলে নিতে পারেনি। সম্ভাবনা জাগিয়েও দলটি বৃষ্টি বিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে ৮ রানে হেরেছে। তাতে প্রথমবারের মতো সেমিফাইনালে যাওয়ার গৌরব অর্জন করেছে রশিদ খানের দল। তাদের জয়ে বাংলাদেশের সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ারও বিদায় নিশ্চিত হয়েছে। 

প্রথমে লক্ষ্য ছিল ১১৬। ১১.৩ ওভারে বৃষ্টি বাধার পর কমে যায়  এক ওভার। তখন বৃষ্টি আইনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৯ ওভারে ১১৪। ঠিক তার আগেই ১১তম ওভারে বাংলাদেশকে এলোমেলো করে দেন রশিদ খান। জোড়া আঘাতে পর পর মাহমুদউল্লাহ-রিশাদের উইকেট তুলে আফগানদের ম্যাচে ফেরান তিনি।  অথচ লিটন দাস শুরু থেকে যেভাবে খেলছিলেন, তখন তার যোগ্য সঙ্গী কেউ হতে পারলে এই ম্যাচ অন্তত জিতে মাঠ ছাড়তে পারতো বাংলাদেশ। কিন্তু ব্যাটাররা রশিদ খান ও নাভিন উল হকের বোলিংয়ে পরে খেই হারিয়েছে। ১৭.৫ ওভারে ১০৫ রানে থেমেছে বাংলাদেশ। একার লড়াইয়ে লিটন ৪৯ বলে ৫৪ রানে অপরাজিত থেকেছেন। তাতে ছিল ৫টি চার ও ১টি ছয়ের মার।  

রূপকথার জন্ম দিয়ে সেমি নিশ্চিত করা আফগানদের ব্যাটাররা লো স্কোর করলেও সেটা ডিফেন্ড করতে অসাধারণ বোলিং করেছেন তারা। গ্রুপ-১ থেকে ৩ ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে তারা গ্রুপ রানার্স আপ হয়ে শেষ চারের টিকিট কেটেছে। ভারত ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন। তিনে থেকে বিদায় নেওয়া অজিদের পয়েন্ট ২। বাংলাদেশ ৩ ম্যাচে জয়হীন থেকে বিশ্বকাপ শেষ করেছে। ২৩ রানে ৪ উইকেট নিয়েছেন রশিদ খান। ২৬ রানে নাভিন উল হকও নিয়েছেন চারটি। ম্যাচসেরা তিনি। একটি করে নিয়েছেন ফজল হক ফারুকি ও গুলবাদিন নাইব।

- Advertisement -

একাদশে কারা:

বাংলাদেশ দল শেষ ম্যাচে দুটি পরিবর্ত এনেছে। আফগান দলে অবশ্য কোনও পরিবর্তন নেই। ফেরানো হয়েছে তাসকিন আহমেদ ও সৌম্য সরকারকে। বাদ পড়েছেন জাকের আলী ও মেহেদী হাসান।

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান, সৌম্য সরকার লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

আফগানিস্তান একাদশ: রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, গুলবাদিন নাইব, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবী, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), নানগেয়ালিয়া খারোটে, নূর আহমেদ, নাভিন-উল-হক, ফজল হক ফারুকি।

সংক্ষিপ্ত স্কোর:বাংলাদেশ: ১৭.৪ ওভারে ১০৫/১০ লক্ষ্য- ১১৬ (লিটন ৫৪*, তানজিদ ০, নাজমুল হোসেন ৫, সাকিব ০, সৌম্য ১০, হৃদয় ১৪, মাহমুদউল্লাহ ৬, রিশাদ ০, তানজিম ৩, তাসকিন ২, মোস্তাফিজ ০)

আফগানিস্তান ২০ ওভারে ১১৫/৫ (রশিদ খান ১৯*, জানাত ৭*, ওমরজাই ৫*; ইব্রাহিম ১৮, ওমরজাই ১০, গুরবাজ ৪৩, গুলবাদিন ৪, নবী ১)

ফল: আফগানিস্তান বৃষ্টি আইনে ৮ রানে জয়ী।

আলোকিত প্রতিদিন /২৫ জুন-২০২৪ /মওম

- Advertisement -
- Advertisement -