আজ বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ ।   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

প্রতিবন্ধী নারীর প্রতি সংহিসতা বন্ধে বগুড়ায় সংলাপ

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

বগুড়া ব্যুরো :

‘একত্রিত হও প্রতিবন্ধী নারীদের প্রতি সংসিহতা রোধে বিনিয়োগ করি’ প্রতিপাদ্যতে বগুড়ায় ডাব্লিউডিডিএফ এর আয়োজনে সোমবার দিনব্যাপী শহরের পর্যটন মোটেলের সভাকক্ষে প্রতিবন্ধী নারীদের প্রতি সহিংসতা বন্ধে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ইউএন উইমেন এর সহযোগিতায় অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তর বগুড়া জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবু সাঈদ মোহাম্মদ কাউসার রহমান।

এসময় তিনি জানান, আমাদের সমাজে নারীদের প্রতি সহিংসতা এখনো বন্ধ হয়নি যেখানে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে প্রতিবন্ধী জনগোষ্ঠীর নারীরা। বর্তমানকালে বিভিন্ন স্থানে সহিংস আচরণের এই তালিকায় যুক্ত হয়েছে বিভিন্ন ধরনের বুলিং আরা যারা প্রতিবন্ধী মা-বোনের সাথে নেতিবাচকভাবে এই বুলিং করে তারা অবশ্যই বিকৃত মানসিকতার মানুষ। তবে সমাজসেবা অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর, পুলিশসহ সহিংসতা প্রতিরোধে কাজ করা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ শাখার সাথে জড়িতদের প্রতিবন্ধী নারীদের প্রতি সহিংসতা বন্ধে আরো দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে এবং সচেতন হতে হবে সাধারণ মানুষকেও তবেই আমূল ইতিবাচক পরিবর্তন আসবে। ডিডি কাউসার এসময় ছোট থেকেই নিজ নিজ সন্তানকে নেতিবাচক সত্ত্বাগুলো পরিহার করে তাদের মাঝে পারিবারিক ও ধর্মীয় মূল্যবোধ জাগ্রতকরণের লক্ষ্যে অভিভাবকদের সচেতন ভূমিকা রাখতে আহ্বান জানান।

ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার কর্মসূচি সমন্বয়কারী হুমায়ুন কবীর ও কি-নোট পেপারের মাধ্যমে সংলাপের লক্ষ্য উদ্দেশ্যে তুলে ধরেন সংস্থার প্রজেক্ট অফিসার প্রিয়তা ত্রিপুরা। সংলাপে সমাজসেবা অধিদপ্তর, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস, মহিলা বিষয়ক অধিদপ্তর, থানার নারী, শিশু, প্রতিবন্ধী, বয়স্ক হেল্প ডেস্ক কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, প্রতিবন্ধী নারী শিক্ষার্থী, কমিউনিটি মোবিলাইজারগণসহ প্রায় ১’শ জন অংশ নেন এবং নিজেদের অবস্থান থেকে গুরুত্বপূণ মতামত ব্যক্ত করেন। সংলাপের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংস্থার হিসাবরক্ষণ কর্মকর্তা ও উপজেলা সমন্বয়কারী গোলাম কিবরিয়া। সংলাপ পরবর্তী অনুষ্ঠানে ২০ জন প্রতিবন্ধী নারী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণের ভাউচার বিতরণ করেন প্রধান অতিথি ও সংস্থার নির্বাহী পরিচালক।

- Advertisement -

২৭ নভেম্বর ২০২৩

- Advertisement -
- Advertisement -