আজ সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৭ জুন ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেপ্তার

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে তাকে গ্রেপ্তার করেছে দেশটির আধা-সামরিক বাহিনী পাক রেঞ্জার্স।

ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক আকবর নাসির খান সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন। পুলিশের শীর্ষ এই কর্মকর্তা বলেছেন, ইমরান খানকে কাদির ট্রাস্ট মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সহিংসতা চালানোর চেষ্টা হলে পুলিশ ব্যবস্থা নেবে। এদিকে, ইমরান খানকে গ্রেপ্তারের এই ঘটনার পরপরই ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ইসলামাবাদ পুলিশের মহাপরিদর্শক, স্বরাষ্ট্রসচিব এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে তলব করেছেন। সাবেক এই প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের পেছনে কারা আছেন এবং কোন মামলায় গ্রেপ্তার করা হয়েছে, তা অবিলম্বে হাইকোর্টকে জানানোর নির্দেশ দিয়েছেন তিনি। আমির ফারুক বলেছেন, এই ঘটনায় ব্যবস্থা নেওয়া হবে; এমনকি সেটা যদি মন্ত্রীদের বিরুদ্ধেও হয়।

দেশটির আরেক সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করেছে রেঞ্জার্স। দেশটির বহুল আলোচিত আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিতে অংশ নিতে যাওয়ার সময় ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে পিটিআই চেয়ারম্যানকে হেফাজতে নিয়েছে পাক রেঞ্জার্স।

- Advertisement -

জিও নিউজ বলেছে, সাবেক এই প্রধানমন্ত্রীকে কালো ভিগো গাড়িতে করে তুলে নিয়ে গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী। ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের টুইট করা এক ভিডিওতে দেখা যায়, সাবেক এই প্রধানমন্ত্রীকে আদালত চত্বর থেকে ধরে নিয়ে যাচ্ছে বিপুলসংখ্যক রেঞ্জার্স সদস্য। এ সময় তাকে ধাক্কা মেরে গাড়িতে তুলতে দেখা যায়। এই ঘটনার একটি ভিডিও টুইট করে পিটিআই বলছে, ‘পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খানকে অপহরণ করেছে রেঞ্জার্স। এই সেই চিত্র। পাকিস্তানের সাহসী জনতা অবশ্যই রাস্তায় বেরিয়ে আসবে এবং দেশকে রক্ষা করবে।’

জিও নিউজ বলছে, ইসলামাবাদ হাইকোর্টে বায়োমেট্রিক দিতে যাওয়ার সময় পিটিআই চেয়ারম্যানকে তুলে নিয়ে যায় রেঞ্জার্স। তার বিরুদ্ধে দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব) গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। গত ১ মে ইমরান খানের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করেছিলেন ন্যাবের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) নাজির আহমেদ বাট।

দেশটির সংবাদমাধ্যম ডন বলছে, মহাপরিদর্শক (আইজি) আকবর নাসির খানের উদ্ধৃতি দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ইসলামাবাদ পুলিশ। এতে বলা হয়েছে, ইমরান খান ক্ষমতায় থাকাকালীন আল-কাদির ট্রাস্টকে বাহরিয়া টাউনে ৫৩০ মিলিয়ন রুপি মূল্যের জমি অবৈধভাবে বরাদ্দ দিয়েছিলেন। এই ট্রাস্টের মালিকানায় আছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবি। এদিকে, ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে পিটিআই। টুইটারে দেওয়া এক বার্তায় দেশের সাধারণ মানুষ এবং দলীয় সমর্থক ও কর্মীদের অবিলম্বে রাস্তায় নেমে বিক্ষোভের আহ্বান জানিয়েছে দলটি।

এর আগেও দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী সাবেক পাক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের চেষ্টা চালিয়েছিল। কিন্তু পিটিআইয়ের কর্মী-সমর্থকদের প্রবল প্রতিরোধের মুখে তাকে গ্রেপ্তারের সেসব চেষ্টা ব্যর্থ হয়।

আলোকিত প্রতিদিন/ ০৯ মে -২০২৩/মওম

- Advertisement -
- Advertisement -