আজ বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ ।   ৩০ মে ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় পাঠাগার আন্দোলনের ইফতার ও মতবিনিময় সভা

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

দ্বীন মোহাম্মাদ দুখু, বার্তা প্রধান:
পবিত্র রমজান উপলক্ষে ৮ এপ্রিল ঢাকার মোহাম্মদপুরে বই, পাঠক ও পাঠাগার নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান ‘জাতীয় পাঠাগার আন্দোলন-জাপাআ’ এর ইফতার-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে জাতীয় পাঠাগার আন্দোলনের প্রধান উপদেষ্টা প্রফেসর এমিরেটাস ড. এম ফিরোজ আহমেদ, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব কাশেম মাসুদ এবং জাপাআ এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান আরিফ চৌধুরী শুভসহ সংগঠনের বর্তমান নির্বাহী পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

ইফতারের আগে প্রধান উপদেষ্টা ও অতিথিদের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন প্রতিষ্ঠানের বর্তমান ও সাবেক সদস্যরা। জাপাআ এর প্রধান উপদেষ্টা সবার উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপনমূলক বক্তব্য দেন এবং সাংগঠনিক বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রধান করেন। এ সময় তিনি উপস্থিত সবাইকে পবিত্র ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা জানান।
জাপাআ এর ইফতার আয়োজনে উপস্থিত থাকার জন্য আগত অতিথি ও সংগঠনের সকল পর্যায়ের সদস্যদের ধন্যবাদ জানান আরিফ চৌধুরী শুভ।
উল্লেখ্য যে, জাতীয় পাঠাগার আন্দোলন সারাদেশে বই পাঠাগার ও পাঠক নিয়ে কাজ করে। দেশের প্রতিটি গ্রামে অন্তত একটি করে পাঠাগার গড়ে তোলার লক্ষ্যে ‘বই পড়ি পাঠাগার গড়ি’ স্লোগানে ২০১৭ সালে জাপাআ সংগঠনটি প্রতিষ্ঠা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মার্স্টাসের শিক্ষার্থী আরিফ চৌধুরী শুভ। এরই মধ্যে জাপাআ এর উদ্যোগে সারাদেশে দেড়শতাধিক নতুন পাঠাগার প্রতিষ্ঠাসহ প্রায় ৩ শতাধিক পাঠাগারকে সেবা দিয়েছে জাতীয় পাঠাগার আন্দোলন।
বেসরকরি পাঠাগার নিয়ে কাজ করার জন্য জাতীয় পাঠাগার আন্দোলনই একমাত্র সরকারি স্বীকৃতি প্রাপ্ত বেসরকারি জাতীয় প্রতিষ্ঠান।

আলোকিত প্রতিদিন/ ৯ এপ্রিল ২০২৩

 

- Advertisement -
- Advertisement -