10:57 am |আজ সোমবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি




লায়ন এম. কে. বাশার এর একান্ত সাক্ষাৎকার গ্রহণ করেন সৈয়দ রনো

লায়ন এম. কে. বাশার এর একান্ত সাক্ষাৎকার গ্রহণ করেন সৈয়দ রনো




 শিক্ষা ব্যবস্থা সম্পর্কে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান লায়ন এম. কে. বাশার সাহেবের  একান্ত  সাক্ষাৎকার গ্রহণ করেন  আলোকিত প্রতিদিনের সম্পাদক
আজ ০৮ অক্টোবর ২০২২,শনিবার, সকাল ১১:৩০ মিনিটে, গুলশান ২ নাম্বারের বিএসবি কার্যালয়ে শিক্ষা বিষয়ক এক একান্ত সাক্ষাৎকার গ্রহণ করা হয়।
আলোকিত প্রতিদিন : শিক্ষা সম্পর্কে আপনার ধারনা কি ?
এ  প্রশ্নের উত্তরে বরেণ্য শিক্ষাবিদ  লায়ন এম. কে. বাশার পিএমজেএফ বলেন-
শিক্ষা শুধু জীবন প্রস্তুতির উপায় নয়, তা জীবন-যাপনের প্রণালীও বটে। শিক্ষাকে জীবনব্যাপি অনুসরণীয় প্রক্রিয়া হিসেবে দেখতে হবে এবং অভিজ্ঞতাকে শিক্ষা লাভের স্বাভাবিক কৌশল হিসেবে বিবেচনায় রাখতে হবে। আধুনিক শিক্ষা দর্শনে শিক্ষার্থীদের ব্যক্তিসত্তা বিকাশের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। শিক্ষার্থীদের ব্যক্তি স্বাতন্ত্রবোধ জাগ্রত করা এবং তাকে আত্মসত্তার আস্থাবান করে তোলাই শিক্ষার প্রধান লক্ষ্য হওয়া উচিত।
আলোকিত প্রতিদিন : আমাদের দেশে শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আপনার মতামত প্রকাশ করুন ?
এ প্রশ্নের  জবাবে তিনি বলেন :
আমাদের দেশে বর্তমানে তিন ধরনের শিক্ষা ব্যবস্থা প্রচলিত রয়েছে। অনানুষ্ঠানিক শিক্ষা (Informal Education), আনুষ্ঠানিক শিক্ষা (Formal Education) এবং উপানুষ্ঠানিক শিক্ষা (Non Formal Education)। তবে আমাদের শিক্ষা কর্মক্ষেত্রে আনুষ্ঠানিক শিক্ষা (Formal Education) অধিকমাত্রায় প্রচলিত। আনুষ্ঠানিক শিক্ষা শ্রেণিভিত্তিক, স্তরভিত্তিক, পূর্ণকালীন, সুসংগঠিত এবং সুনিয়ন্ত্রিত শিক্ষা ব্যবস্থা। আইন-কানুন, রীতি-নীতি ও বিধি নিষেধ দ্বারা এ শিক্ষা ব্যবস্থা শৃঙ্খলিত।
আলোকিত প্রতিদিন : Formal Education বাস্তবায়নে আপনার প্রতিষ্ঠান কতটুকু ভূমিকা রাখছে ?
এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,-
Formal Education বাস্তবায়নের জন্য উন্নত ও ভালোমানের শিক্ষা প্রতিষ্ঠান অপরিহার্য। সেদিক থেকে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের অবস্থান নান্দনিক পর্যায়ে রয়েছে।
শিক্ষানীতি নিয়ে আলাপচারিতার এক পর্যায়ে তিনি বলেন,
বর্তমান শিক্ষানীতি সঠিকভাবে পাঠ্যক্রম অনুসরণ, সৃজনশীল পদ্ধতির সঠিক প্রয়োগ ও তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে ক্যামব্রিয়ান অনন্য দৃষ্টান্তের অধিকারী।
আরেক ধাপ এগিয়ে বলা যায় ৩০-৪০ জনের আসন বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত, মাল্টিমিডিয়া ক্লাসরুম, স্মার্ট ক্লাসরুম, সমৃদ্ধ লাইব্রেরি ও বিজ্ঞানাগার, হোস্টেল ও ট্রান্সপোর্ট সুবিধা ক্যামব্রিয়ানকে নতুন মাত্রাযুক্ত করেছে। সহশিক্ষা কার্যক্রমের জন্য কালচারাল একাডেমি, বিএনসিসি, স্কাউটিং, ডিবেট ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, ক্যারিয়ার কাউন্সিলিং এবং সৃজনশীল ও ডিজিটাল কন্টেন্টের মাধ্যমে পাঠদানে পারদর্শী ছয় শতাধিক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক রয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানকে আরো সমৃদ্ধ করেছে প্রাক্তন শিক্ষার্থীরা, যাদের অনেকেই আজ বাংলাদেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আর্মি অফিসার হিসেবে দেশ সেবায় নিয়োজিত রয়েছে; এদের মধ্যে অনেকেই দেশ-বিদেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে।
আলোকিত প্রতিদিন :  শিক্ষা বিস্তারে আপনার সাফল্য সম্পর্কে কিছু বলুন ?
বিএসবি ফাউন্ডেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান ক্যামব্রিয়ান (ঢাকা ও চট্টগ্রাম), ক্যামব্রিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, কিংস স্কুল অ্যান্ড কলেজ, মেট্রোপলিটন স্কুল অ্যান্ড কলেজ, উইনসাম স্কুল অ্যান্ড কলেজ, নর্থ সিটি কলেজ এবং মাদরাসাতু ছালেহা খাতুন মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঈর্ষণীয় সাফল্য অর্জন করে চলেছে। এছাড়াও চলতি শিক্ষাবর্ষে ক্যামব্রিয়ান কলেজ কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, যশোর বোর্ডের অধীনে কুষ্টিয়া জেলা সদরে এবং রাজশাহী শিক্ষাবোর্ডের অন্তর্ভূক্ত পাবনা জেলার ঈশ্বরদীতে ভর্তি কার্যক্রম একযোগে চলবে। দিন দিন ক্যামব্রিয়ানের শাখাগুলো বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে যাওয়ার মধ্য দিয়ে শিক্ষা বিস্তারে ব্যাপক ভূমিকা রাখছে বলে আমি মনে করি।
আলোকিত প্রতিদিন : আপনার প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানান ?
কম জিপিএ প্রাপ্ত শিক্ষার্থী নিয়ে অধিক জিপিএ প্রাপ্তির অনন্য দৃষ্টান্তের অধিকারী ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান। দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ সুবিধাসহ মফস্বলের শিক্ষার্থীদের ৫০% আসন সংরক্ষিত রয়েছে। বর্তমানে ৮০০০ শিক্ষার্থী, দক্ষ-অভিজ্ঞ শিক্ষকদের নিবিড় পরিচর্চার মাধ্যমে লেখাপড়া করছে। যার মধ্যে ১২টি হোস্টেলে (বয়েজ ১০ ও গার্লস ২) ১৫০০ শিক্ষার্থী রয়েছে। চলতি বছর একাদশ শ্রেণিতে ৫০০ শিক্ষার্থী হোস্টেলে ভর্তি নেওয়া হবে।
আলোকিত প্রতিদিন : শিক্ষার নতুন দিগন্ত উম্মোচনে শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে কিছু বলুন ?
সামগ্রিক অর্থে আমাদের শিক্ষার মান নতুন আলোর ঠিকানায় পৌঁছে দিতে হবে। সে প্রত্যাশায় আমরা প্রতিদিন শিক্ষার জন্য কাজ করে যাচ্ছি। আহ্ববান জানাই, অভিভাবক ও শুভানুধ্যায়ী আপনারাও আমাদের সহযাত্রী হোন। সকল শিক্ষার্থী ও সম্মানিত অভিভাবকদের আলোকিত প্রতিদিনের মাধ্যমে শুভেচ্ছা জানাচ্ছি।
পরিশেষে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের পক্ষ হতে আমরা বলতে চাই, কোয়ালিটি শিক্ষার পাশাপাশি নীতি ও নৈতিকতা সম্পন্ন আদর্শ মানুষ তৈরিতে বিশ্বাসী ।
সবার সুন্দর এবং মঙ্গলময় জীবন প্রত্যাশা করছি। সেই সাথে আলোকিত প্রতিদিন পরিবারকে ধন্যবাদ জানাচ্ছি। আল্লাহ আমাদের সবার প্রতি সহায় হোন। আল্লাহ্ হাফেজ।
আলোকিত প্রতিদিন/এপি 

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
অন্যধারা এর একটি মিডিয়া প্রতিষ্ঠান