8:08 am |আজ সোমবার, ৫ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে সেপ্টেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই সফর ১৪৪৩ হিজরি




দুর্গাপুরের তাঁত শিল্পের ঐতিহ্য ফিরিয়ে আনতে জেলা প্রশাসকের ভার্চুয়াল আলোচনা

দুর্গাপুরের তাঁত শিল্পের ঐতিহ্য ফিরিয়ে আনতে জেলা প্রশাসকের ভার্চুয়াল আলোচনা




প্রতিনিধি, নেত্রকোণা:
দুর্গাপুরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর তৈরি তাঁত শিল্পের এক সময়  অনেক সুখ্যাতি ছিল। নেত্রকোণার মানুষের চাহিদা পূরণ করে তা চলে যেত দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু কালের বিবর্তনে সে ঐতিহ্য আজ হারাতে বসেছে। তাঁত শিল্পের সুদিন ফিরিয়ে আনতে নেত্রকোণা জেলা  প্রশাসন কর্তৃক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অতীত ঐতিহ্য ফিরিয়ে আনার বিষয়ে সকল নির্দেশনা প্রদান করেছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জনাব কাজি মোঃ আবদুর রহমান।
১ আগস্ট, ২০২১ তারিখে জেলা প্রাশাসক কাজি মোঃ আব্দুর রহমানের সভাপতিত্বে ও দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার রাজীব উল  আহসানের সঞ্চালনায়  অনলাইন প্লাটফর্মে  এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন  তাঁত শিল্পের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ‘বিরিশিরি বহুমুখী মহিলা সমবায় সমিতি” এর পরিচালক বিনোদিনি রেমা সহ এ প্রতিষ্ঠানের সদস্য ও তাঁত শিল্পী অমিতা সাংমা  ও চামেলি সাংমা এই আলোচনায় অংশ নেন।
আলোচনায় অতিথি বক্তা হিসেবে অংশ নেন ঢাকা  বিশ্ববিদ্যালয়ের নৃ – বিজ্ঞানের অধ্যাপক  ড. সাইফুর রশিদ। নারী উদ্যোক্তা হিসেবে বক্তব্য রাখেন রিমি আক্তার ও তানিয়া সুলতানা। এছাড়া এনজিও প্রতিনিধি হিসেবে অংশ নেন ওয়াই ডাব্লিও সি এর সম্মানিত সদস্য লুদিয়া রুমা সাংমা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত ইউনিয়ন বিরিশিরি ও কুল্লাগড়ার চেয়ারম্যান যথাক্রমে রফিকুল ইসলাম ও সুব্রত সাংমা আলোচনায় অংশ নেন।
আলোকিত প্রতিদিন/২ আগস্ট ২০২১/ দ ম দ

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান