5:47 am |আজ মঙ্গলবার, ১২ই মাঘ ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রয়েছে : সিইসি আলফাডাঙ্গায় ছিনতাই হওয়া বিকাশের ৩ লক্ষ টাকা উদ্ধার করেছে পুলিশ প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলো সাভারে ৪১টি পরিবার ঠাকুরগাঁওয়ে কৃষকদের প্রিয় হয়ে উঠেছে জৈবসার মাদারীপুরে শিক্ষকদের টাইমস্কেলসহ সুযোগ-সুবিধা বহাল রাখার দাবিতে মানববন্ধন ফরিদপুরে হতদরিদ্র পাঁচশ পরিবারের মাঝে এফডিএ’র লেপ বিতরণ দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক নির্মাণ কাজের অগ্রগতি প্রশংসনীয় বিএনপি প্রার্থীর প্রচারণায় বাঁধা, পোস্টার ও মাইক ভাঙচুরের অভিযোগ আ.লীগ মেয়র প্রার্থীর সমর্থনে বন্দর সিবিএ আয়োজিত সমাবেশ কুড়িগ্রাম পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব গ্রহণ
কবিতা পরিষদ সাতক্ষীরা-২০২০ পুরস্কার পেলেন কবি রেজাউদ্দিন স্টালিন

কবিতা পরিষদ সাতক্ষীরা-২০২০ পুরস্কার পেলেন কবি রেজাউদ্দিন স্টালিন

সাংস্কৃতিক প্রতিবেদক : ১২ ডিসেম্বর ‘নিরাপদ জীবনের জন্য কবিতা’- এই শ্লোগানকে সামনে নিয়ে সাতক্ষীরায় অনুষ্ঠিত হলো ষোড়শ কবিতা উৎসব। সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্ক সংলগ্ন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত এই কবিতা উৎসব উদ্বোধন করেন সাতক্ষীরার বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ  কবি শেখ মফিজুর রহমান।

সাতক্ষীরা জেলার সাতটি উপজেলা ও পাশ্বর্বতী খুলনা ও যশোর জেলার শতাধিক কবি মিলিত হয়ে এক মিলন মেলার সৃষ্টি করে। কবিতা পরিষদ, সাতক্ষীরার আয়োজনে দিনব্যাপী এই অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

প্রথম পর্বে বা উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন কবিতা পরিষদের সভাপতি কবি ও আবৃত্তিশিল্পী মন্ময় মনির। বক্তব্য রাখেন ঢাকা থেকে আগত বরেণ্য কবি রেজাউদ্দিন স্টালিন, কবি ও নাট্যকার খায়রুল বাসার, কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামরুল ইসলাম ফারুক। এ সময় উপস্থিত ছিলেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: হুমায়ুন কবির ও অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস এম নুরুল ইসলাম। সাধারণ সম্পাদকের বক্তব্য রাখেন  মোস্তাফিজুর রহমান উজ্জল। স্বাগত বক্তব্য প্রদান করেন উৎসবের আহবায়ক সরদার গিয়াসউদ্দিন আহম্মেদ, যুগ্ম আহবায়ক গুলশান আরা। ঘোষণাপত্র পাঠ করেন কবি আরশি বাউল, শোক প্রস্তাব পাঠ করেন কবি নব কুমার ঢালী। প্রধান সমন্বয়কারীর বক্তব্য রাখেন কবি তৌফিক আহমেদ। মনোজ্ঞ এই কবিতা উৎসবে প্রথিতযশা তিনজন ব্যক্তিকে কবিতা পরিষদ পুরস্কার ২০২০ প্রদান করা হয়। কবিতায় পুরস্কার  গ্রহণ করেন কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিন ও কিশোরীমোহন সরকার এবং পরিবেশ উন্নয়নে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এস মোস্তফা কামাল।

দ্বিতীয় পর্বে কবি সিরাজুল ইসলামের সভাপতিত্বে স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, শেখ নূরুল ইসলাম, মন্ময় মনির, শেখ লামিয়া মার্জান, তাছনিমাহ তুষ্টি ও কৃষ্ণা। স্বরচিত কবিতা পাঠ করেন কবি রেজাউদ্দিন স্টালিন, কবি খায়রুল বাসার, কবি কামরুল ইসলাম ফারুক, কবি আরশি বাউল, কবি সৌহার্দ সিরাজ, কবি শুভ্র আহমেদ,  কবি কাদেরুজ্জামান, কবি এস এস নজরুল ইসলাম, কবি মলয় বিশ্বাস, কবি কার্তিক চন্দ্র সরকার, কবি এস এম মমতাজ হোসেন, কবি আলী সোহরাব, কবি রাইসুল হক, কবি তপন কুমার পাল, কবি তনুশ্রী নাগ, ইলোরা আরবী, বাবর আলী, মো: আবদুল্লাহ সিদ্দিক, নাজমুল হাসান, বাগবুল মাহবুব, তুর্কি, শেখ আবু সালেক চাঁদ,শেখ হারুন, জিএম পারভেজ,সৈয়েদ মাহমুদুর রহমান প্রাণকৃষ্ণ সরকার, নাজিম বিশ্বাস, অরুণ সান্যাল, আব্দুর রব হাওলাদার,মেহরুন নেছা মিম,মোহাম্মদ আব্দুল্লাহ, সমর উদ্ভট, আশরাফুল হাসান বিপ্লব, আহনাফ আহমেদ,বাবুল আহমেদ তরফদার,হিমেল,তাসমিন নাহার ও ডালিয়া পারভীন। পঠিত কবিতায় উপর আলোচনা করেন গীতিকার ও সংগীত শিল্পী আবু আফফান রোজ বাবু।

উদ্বোধনী সংগীত পরিবেশন করেন তৃপ্তিমোহন মল্লিক। জাতীয় সংগীত পরিবেশন করেন নীপমালা সাহা ও সীমান্ত আদর্শ কলেজে ছাত্র-ছাত্রীবৃন্দ।

ষোড়শ কবিতা উৎসবের প্রধান অতিথি ও উদ্বোধক সাতক্ষীরার বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন আর বায়বীয় কবিতা নয়, বেশি বেশি করে জীবনমুখী কবিতা লিখতে হবে, মানবিক কবিতা লিখতে হবে। কবিরা রাত জেগে দেশ পাহারা দেয়। সমাজের অসংগতি দুর করতে কবিতার ভূমিকা অপরিসীম। দেশের সব পরিস্থিতিতে কবিরা সাহসি ভূমিকা পালন করে। কবিতা পরিষদের সভাপতি মন্ময় মনির বলেন, বাংলাদেশ কবিতার দেশ। কবিতা অসাম্প্রদায়িকতার কথা বলে, কবিতা মানবতার কথা বলে, কবিতা দেশপ্রেমের কথা বলে। কবিতা চর্চার মাধ্যমে জাতীয়তাবোধ জাগিয়ে তুলতে হবে। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে হবে। খান বাহাদুর আহছানউল্লাহ, কবি সিকান্দার আবু জাফর, মোহাম্মদ ওয়াজেদ আলি এ মাটির সন্তান। তিনি সাতক্ষীরার ঐতিহ্যবাহী কবিতা উৎসবের পতাকাতলে সকল প্রগতিশীল কবিদের আসার আহবান করেন। কবিতা চর্চার মাধ্যমে  মাতৃভাষার বিকাশ ঘটাতে হবে, সৃজনশীল রাষ্ট্র গঠন করতে হবে এ কথাও তিনি বলেন।

সমগ্র অনুষ্ঠানটি উপস্থাপনা করেন যথাক্রমে শেখ সিদ্দিকুর রহমান ও সুকুমার দাশ বাচ্চু।

 

আলোকিত প্রতিদিন/১৪ ডিসেম্বর-২০২০/জেডএন

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান