আজ বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৭ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে লকডাউন বাড়ল দুই সপ্তাহ

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

:: ডেস্ক প্রতিদিন ::
তৃতীয় দফায় লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ৩ মে পর্যন্ত লকডাউন বলবৎ থাকা অবস্থায় সারা দেশে আরো দুই সপ্তাহ বাড়ানোর ঘোষণা দিল দেশটির সরকার।
আগামী ৪ মে থেকে আরও দু’সপ্তাহ লকডাউন চলবে বলে শুক্রবার সন্ধ্যায় ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ১৭ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউন চলবে। ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন অনুসারে এই নির্দেশিকা জারি করা হয়েছে।
এনডিটিভি অনলাইন জানিয়েছে, এই সময়ের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় নতুন গাইডলাইন তৈরি করেছে। লাল, কমলা ও সবুজ অঞ্চল অনুসারে এই গাইডলাইন তৈরি করা হয়েছে। কমলা ও সবুজ এলাকার ক্ষেত্রে কিছু শিথিলতা আনা হবে। তবে সব এলাকায় কিছু বিধিনিষেধ বলবৎ থাকবে। বিমান, রেল, মেট্রো পরিষেবা ও আন্তঃরাজ্য ভ্রমণ নিষিদ্ধ থাকবে। এই সময়ে বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। সেই সঙ্গে রেস্তোরাঁ, হোটেলও বন্ধ থাকবে। সিনেমা হল, মল ও জিমের মতো বড় জমায়েতের স্থান বন্ধ থাকবে।
দেশটিতে করোনায় সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে টেলিকনফারেন্সে পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। এই বৈঠকেই লকডাউনের মেয়াদ ২ সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।
ভারতে শুক্রবার পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৩৬৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৯ হাজার ৬৫ জন, মৃত্যু হয়েছে ১১৫২ জনের।

- Advertisement -
- Advertisement -