আজ শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় পেঁয়াজের বাজারে অস্থিরতা

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

মো: ফয়েজ:

কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলায় পেঁয়াজের বাজারে অস্থিরতা বিরাজ করছে। এক সপ্তাহে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় পেঁয়াজের দাম বেড়েছে দাবি ব্যবসায়ীদের। তবে ক্রেতাদের অভিযোগ দাম বৃদ্ধির পেছনে রয়েছে ব্যবসায়ীদের সিন্ডিকেট। পেঁয়াজের মতো বৃদ্ধি পেয়েছে সবজি দাম। এতে বিপাকে পড়েছেন সীমিত আয়ের মানুষ।

সদর দক্ষিণ উপজেলার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পেঁয়াজ ১০৫ টাকা থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও কুমিল্লা জেলায় পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০ থেকে ৭৫ টাকায়। ক্রেতাদের অভিযোগ, পদুয়ার বাজারে মনিটরিং না থাকায় ব্যবসায়ীরা যেভাবে পারছেন সেভাবে নিত্যপণ্যের দাম বৃদ্ধি করছেন। একেক সময় একেক অজুহাত দাঁড় করিয়ে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে ক্রেতাদের কাছ থেকে বাড়তি টাকা হাতিয়ে নিচ্ছেন। মূলত কুমিল্লার পাইকারী আড়ত কতিপয় ব্যবসায়ী মিলে সিন্ডিকেট করে নিত্য পণ্য দাম বাড়িয়ে থাকেন বলে অভিযোগ তাদের। ব্যবসায়ীরা জানান, মূলত বাজারে সরবরাহ কম এবং আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় পাইকারি বাজারেও দাম বেড়েছে। কুমিল্লার চকবাজার রাজগঞ্জ বাজার ঘুরে দেখা যায় প্রতি দোকানে পেয়াজের দাম বেশি। বুড়িচং ব্রাহ্মণপাড়া চৌদ্দগ্রাম সহ গ্রামগঞ্জের বাজারগুলোতে এবং ৯৫-১০০ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে।

নিত্য পণ্যের দাম বেশি হওয়ায় মধ্যবিত্ত পরিবারগুলো হিমশিম খাচ্ছে। ক্রেতাদের দাবি ভোক্তা অধিকার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বাজার মনিটরিং করা হলে বাজারে বৈষম্য অনেকটা নিয়ন্ত্রণ চলে আসবে।

- Advertisement -

আলোকিত প্রতিদিন /০৯ জুলাই-২০২৪ /মওম

- Advertisement -
- Advertisement -