আজ রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৬ জুন ২০২৪ খ্রিস্টাব্দ

আলোচনায় ‘দামাল ছেলে নজরুল’ নাটকের অভিনেতা ইমন খান

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

জহিরুল কায়সার তালুকদার:
গতকাল শেষ হলো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির তিন দিনব্যাপী নজরুল সম্মেলন।মানিকগঞ্জ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ,ঢাকা কর্তৃক মানিকগঞ্জ শহরের পশ্চিম বান্দুটিয়া এলাকায় প্রতিষ্ঠিত মানিকগঞ্জ জাদুঘরের উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনে জাতীয় কবিকে নিয়ে জাতীয় পর্যায়ের নজরুল গবেষকদের আলোচনা পর্ব, তথ্যচিত্র প্রদর্শনী, বাংলাদেশের বরেণ্য শিল্পীদের নিয়ে আবৃত্তি, গান, নৃত্য, অভিনয় ছাড়াও বেতার-টেলিভিশন ও স্থানীয় জনপ্রিয় শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল ।
তবে সম্মেলনের অন্যতম আকর্ষণ ছিল অনুষ্ঠানের দ্বিতীয় দিন ঢাকার দল “জেনেসিস থিয়েটার” এর নিয়মিত প্রযোজনা নাটক “দামাল ছেলে নজরুল”। মাহমুদ উল্লাহ’র রচনা এবং নূর হোসেন রানার নির্দেশনায় নাটকটির কেন্দ্রীয় নজরুল চরিত্রে অভিনয় করেছেন ইমন খান। তার দুরন্ত অভিনয় উপস্থিত নজরুল গবেষক ও নজরুল প্রেমী দর্শকদের কাছ থেকে ব্যাপক প্রশংসা অর্জন করে । মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে সাবলীল অভিনয়ের পাশাপাশি উপস্থাপনায়ও বেশ সুনাম রয়েছে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত উপস্থাপক ও অভিনেতা ইমন খানের। মেধাবী এই অভিনেতার পথচলা শুরু ২০০৪ সালে নাটকের দল “বাংলাদেশ থিয়েটারে”। এই দলে তার উল্লেখযোগ্য নাটক পল্লী কবি জসীমউদ্দীনের লেখা ‘নকশী কাঁথার মাঠ’, অভিনেতা আবদুল আজিজের নব নাট্যরূপায়ন ও নির্দেশনায় নাটক ‘সিরাজ যখন নবাব সিরাজউদ্দৌলা’ এবং দলের নিয়মিত প্রযোজনা আসাদুল্লাহ ফারাজী রচিত, হুমায়ুন কবীর হিমু ও খন্দকার শাহ্ আলমের নির্দেশনায় হাসির নাটক ‘সী-মোরগ’।
বাংলাদেশ থিয়েটারের পাশাপাশি আরেকটি নাটকের দল ‘জেনেসিস থিয়েটার’ এ ২০০৭ সাল থেকে নিয়মিত কাজ করে চলেছেন অভিনেতা ইমন খান। প্রায় দুই যুগ সময় ধরে মঞ্চে তার অভিনীত অসংখ্য নাটকের মধ্যে অন্যতম অর্জন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন কর্ম নিয়ে দুই বাংলার একমাত্র মঞ্চ নাটক “দামাল ছেলে নজরুল” নাটকের নজরুল চরিত্রে অভিনয়।
নাটকটি নিয়ে অভিনেতা ইমন খানের সাথে কথা হলে তিনি জানান, ২ সেপ্টেম্বর, শনিবার ‘মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীতে’ আমাদের ‘দামাল ছেলে নজরুল’ নাটকটির সফল মঞ্চায়ন সম্পন্ন হয়।  দলের প্রতিষ্ঠাতা সভাপতি নূর হোসেন রানা এবং দলের অন্যান্যদের কাছে আমি কৃতজ্ঞ তারা ২০১১ সালে ‘দামাল ছেলে নজরুল’ নাটকের নজরুল চরিত্রের জন্য অডিশনের মাধ্যমে আমাকে মনোনীত করে। গত এক যুগে নানা রকম সীমাবদ্ধতা সত্ত্বেও এই নাটকটির ২৮ তম মঞ্চায়ন হলো, যা সত্যিই অনেক আনন্দের। আর এই আনন্দের অংশীদার দলের নিয়মিত সদস্য শক্তিমান অভিনেতা নূর হোসেন রানা, নিথর মাহবুব, ফারাহ ফেন্সী, আলেয়া বেগম আলো, শিউলি জামান, মাহবুব জামান, আফরোজা, পুস্পিতা, রুশ মিলা, সানজিদা রোজ, মিরাজ হ্ম্যাপা, ইকবাল, মোক্তার, পিংকি , জারা অন্তরা, প্রকাশ সরকার সুমন, আঃ কাদের, ফারজানা রনি, জীবন, প্রদীপ কুমার ঘোষ, শেখ জয়নুল, আমির, সিমু নাগ ও শিশুশিল্পী ইয়াশফা,অংকনসহ সবাই ।

দৈনিক আলোকিত প্রতিদিন/জ.কা.তা
- Advertisement -
- Advertisement -