আজ রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ ।   ২১ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ

অন্যধারার সাহিত্য আড্ডায় পশ্চিমবঙ্গের কবি সৈয়দ হাসমত জালাল

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

দ্বীন মোহাম্মাদ দুখু:
‘সাধনার নান্দনিক তত্ত্বে সাহিত্য ভাবনা হোক শিল্পিত’ স্লোগানকে সামনে রেখে ৩০ আগস্ট-২০২৩ বুধবার, বিকেল ৪ টায় অন্যধারা সাহিত্য সংসদ’র কেন্দ্রীয় কার্যালয়- ২২ ইন্দিরা রোড, তৃতীয় তলা, তেজগাঁও, ফার্মগেট, ঢাকায় সফররত পশ্চিমবঙ্গের কবি ও সাংবাদিক সৈয়দ হাসমত জালালের সম্মানে এক প্রাণবন্ত সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়। সৈয়দ হাসমত জালাল প্রয়াত সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের অনুজ। নান্দনিক এই আয়োজনে কবি সৈয়দ হাসমত জালাল আড্ডার মধ্যমণির আসন অলংকৃত করেন।

নান্দনিক আড্ডায় অন্যধারা সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কবি সৈয়দ রনোর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কবি রেজাউদ্দিন স্টালিন, প্রধান আলোচক হিসেবে কবি জাকির আবু জাফর উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে স্বরচিত কবিতাপাঠ ও মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন নবীন প্রবীণ কবিদের মধ্যে- অন্যধারা সাহিত্য সংসদ এর মহাসচিব কবি শাওন আসগর, কবি বকুল আশরাফ, কবি আশরাফ মির্জা , ছড়াকার আতিক হেলাল, কবি কল্যাণ চক্রবর্তী, কবি ও সাংবাদিক রফিক হাসান, কবি মুহম্মদ আব্দুল মজিদ, , কবি তন্ময় হারিস , কবি মোজাফফর বাবু, কবি ও সাংবাদিক দ্বীন মোহাম্মাদ দুখু, কবি আফিয়া রুবি, কবি মতিউর রহমান মানু, কবি হাসান কামরুল, কবি জহিরুল কায়সার তালুকদার, কবি মোঃ আহসান হাবিব, কবি রোকসানা পারভীন সাথী, কবি আফরিনা পারভীন, কবি ইরানী বিশ্বাস, কবি রুপশ্রী চক্রবর্তী, কবি দিপাশ আনোয়ার , কবি এস এম কাওছার, কবি রুদ্র হাসান, কবি জহুরা আক্তার, কবিতানুরাগী হাসিনা সুলতানা, কবিতানুরাগী ফাত্তাহ তানভীর রানা, কবিতানুরাগী মোঃ আতিকুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে নিজের অনেকগুলো কবিতা পাঠ করে শোনান অতিথি কবি সৈয়দ হাসমত জালাল। উপস্থিত কবিবৃন্দ শুভেচ্ছাসহ দুটি পর্বে আড্ডার মধ্যমণি কবি সৈয়দ হাসমত জালালের পঠিত কবিতার প্রশংসা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি কবি রেজাউদ্দিন স্টালিন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সাহিত্যিকদের মানবতাবাদে উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, দুই দেশ হলেও আমাদের ভাষা এক। তাই সাহিত্যের ভাষা ব্যবহারে প্রমিত চর্চা এবং দর্শনের দিক থেকে সাম্প্রদায়িকতামুক্ত হওয়া প্রয়োজন।

- Advertisement -

প্রধান আলোচক কবি জাকির আবু জাফর কবিতার কলাকৌশল ও জীবনবোধে কবিতা যে জীবন্ত তা বক্তৃতায় স্পষ্ট করেন। এছাড়াও আড্ডার মধ্যমণির কবিতার খুঁটিনাটি দিক নিয়ে আলাপের পাশাপাশি উপস্থিত কবিদের কবিতার ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে অন্যধারা সাহিত্য সংসদ এর প্রতিষ্ঠাতা ও আড্ডার সভাপতি কবি সৈয়দ রনো সাংগঠনিক বক্তৃতার পাশাপাশি সাম্প্রতিক নানাবিধ বিষয়ে আলোচনা করেন।
কবি বকুল আশরাফ পশ্চিমবঙ্গের প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের উপন্যাসের স্মৃতিচারণ করে কবি সৈয়দ হাসমত জালালের কবিতার উপমা ‘মেঘে-মেঘে’ ‘গোলায়-বারুদে’ অংশের মুগ্ধতা প্রকাশ করেন।

আড্ডার মধ্যমণি কবি সৈয়দ হাসমত জালালের অভিব্যক্তি জানতে চাইলে তিনি বলেন, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কবি-লেখকদের নামের বানান ও উচ্চারণের ক্ষেত্রে অজ্ঞতা-অবহেলা লক্ষ্য করা যায়। অনেক ক্ষেত্রেই নামগুলো বিকৃত করে লেখা ও উচ্চারণ করা হয়। এ ব্যাপারে সাহিত্যামোদীদের সতর্ক হওয়া প্রয়োজন। আড্ডাটির চমৎকার স্মৃতি তিনি আজীবন মনে রাখবেন বলে স্পষ্ট জানিয়ে দেন। তিনি জানান, দুটি দেশের মধ্যে কাঁটাতার থাকলেও দুটি দেশের মানুষ সাহিত্য, শিল্প ও মননে এক।
অনুষ্ঠানের শেষাংশে আড্ডার মধ্যমণিকে অন্যধারা সাহিত্য সংসদের সম্মাননা স্মারক তুলে দেওয়ার মধ্যদিয়ে অন্যধারা সাহিত্য সংসদের চেয়ারম্যান কবি ক্যামেলিয়া আহমেদের সুনিপুণ সঞ্চালনায় চমকপ্রদ আড্ডার সমাপ্তি ঘটে।

 

আলোকিত প্রতিদিন/ ৩১ আগস্ট ২০২৩/ দ ম দ

- Advertisement -
- Advertisement -