আজ রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৬ জুন ২০২৪ খ্রিস্টাব্দ

আজ কবি মীনা সাহার জন্মদিন

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

বিশেষ প্রতিনিধি:
কবি মীনা সাহার জন্মদিন আজ। কবির শুভ জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছে অন্যধারা সাহিত্য সংসদ। তিনি অন্যধারা সাহিত্য সংসদের ভার্চুয়াল কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
তিনি ২৭ আগস্টে ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। মীনা সাহা পেশা শিক্ষক ও নবপল্লব সাহিত্যপত্রে সম্পাদক। শিক্ষক বাবা শ্রী কালিদাস সাহা ও মা শ্রীমতী বাসন্তী সাহার কনিষ্ঠ সন্তান।
মীনা সাহা অষ্টম শ্রেশিতে পড়ার সময় প্রথম গল্প লেখা দিয়ে লেখালেখির শুরু করেন। পরবর্তী সময়ে সাহিত্যের ছাত্রী হওয়ার সুবাদে সেই জায়গা ক্রমশ বিস্তার লাভ করে। ছোট বেলা থেকেই লেখক হওয়ার স্বপ্ন মনে মনে লালন করেছিলেন।
জীবনের অনেক চড়াই-উতরাই পার করে সেই স্বপ্ন অবিচল ধারায় বহমান রেখে আজও পথ হেঁটে চলেছেন। সদা হাস্যজ্বল মানুষটি শিক্ষকতার পাশেপাশি নিয়মিত লেখালেখি করে সৃষ্টিশীল কাজে নিজেকে যুক্ত রেখেছেন।
আনন্দবাজার পত্রিকাসহ দেশি-বিদেশি বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত গল্প -কবিতা- প্রবন্ধ প্রকাশিত হচ্ছে। তার প্রকাশিত বইগুলো হলো- প্রকাশিত কাব্যগ্রন্থসমূহ -তুমি এলে সৃষ্টি হল সুন্দর,গভীর নিমগ্নতায়, হৃদয় আলোর স্রোত সত্য নির্ঝরে, বিষণ্ণ মেয়েটির সাথে, নিভৃত হৃদয় নীড়ে,কৃষ্ণকান্তা। প্রকাশিত ছড়াগ্রন্থ -বলছি কথা ছড়ায় ছড়ায়, লিখছি ছড়া বলছি ছড়া, ভুতের আমি ভুতের তুমি। প্রকাশিত গল্পগ্রন্থ -ভুতের সাথে বসবাস, কথা সীমান্তহীন।
মীনা সাহা এই বছর (২০২৩) দ্বিজেন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন। মীনা সাহা তার সৃষ্টিকর্মের মাধ্যমে বাংলা সাহিত্যে অবদান রেখে যাক এই প্রত্যাশা করি। তাঁর পথচলা হোক সুদীর্ঘ।

 

আলোকিত প্রতিদিন/ ২৭ আগস্ট ২০২৩/ দ ম দ

- Advertisement -
- Advertisement -