আজ শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৯ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ

পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক শিল্পের ব্যবস্থাপনা শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

বিশেষ প্রতিনিধি:

বাংলাদেশে টেকসই প্লাস্টিক ব্যবস্থাপনার জন্য ‘সার্কুলার ইকোনমি অ্যান্ড গ্রিনফাইন্যান্স’ শীর্ষক ২৬ মে ২০২৩, বৃহস্পতিবার, সকাল ১০ টায় হোটেল ৭১, বিজয়নগর, ঢাকায় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পিইটি ফ্লেক্স ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিপিএফএমইএ-BPFMEA), বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের প্লাস্টিক প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের (পিপিবিপিসি-PPBPC) এর সহায়তায় ওয়ার্কশপ এর আয়োজন করে। ওয়ার্কশপ এর সভাপতিত্ব করেন বিপিএফএমইএ এর প্রাক্তন সভাপতি জনাব নাজমূল হাসান, এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব চৌধুরী লিয়াকত আলী, পরিচালক, বাংলাদেশ ব্যাংক, সাসটেইনেবল ফাইনান্স ডিপার্টমেন্ট। অনুষ্ঠানে বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিপিজিএমইএ-BPGMEA) সভাপতি জনাব শামীম আহমেদ; বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. ইজাজ হোসেন (অব.), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপিএফএমইএ এর ভাইস-প্রেসিডেন্ট জনাব মোহাম্মদ নুরুল আলম। ওয়ার্কশপটি গ্রীণ ফাইন্যান্সিং সুবিধা সহজে উপভোক্তা-পরবর্তী পিইটি বোতল পুনর্ব্যবহারযোগ্য শিল্পের জন্য সহজলভ্য করার জন্য জোরালোভাবে সমর্থন করে যেহেতু এটি একমাত্র চীনের বাজার অভিমুখী করণ থেকে বৈশ্বিক বাজার অভিযোজনে রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছিল, যার জন্য মূলধন সম্পদ এবং কার্যকারী মূলধনে বিশাল বিনিয়োগের প্রয়োজন। ওয়ার্কশপটি বাংলাদেশে সার্কুলার ইকোনমি এবং বিশেষ করে প্লাস্টিক রিসাইক্লিংকে উন্নীত করার জন্য আইনী পদক্ষেপের জন্য ইউরোপিয়ান ইউনিয়ন (EU) নির্দেশিকা পর্যালোচনা এবং বিবেচনা করার জন্য একটি স্টেকহোল্ডারদের কমিশন গঠনের সুপারিশ করেছে। ওয়ার্কশপটি দেশের প্লাস্টিক রিসাইক্লিং শিল্পের দ্বারা কার্বন ক্রেডিট লেনদেনের সুবিধার্থে প্রয়োজনীয় প্ল্যাটফর্ম তৈরির জন্যও সুপারিশ করেছে।

এটিও উল্লেখ করা হয়েছে যে, বিশ্বব্যাংক, ইউএনডিপি, আইএলও এবং জাইকা এর মতো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও পুনর্ব্যবহার করার মাধ্যমে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার প্রচারের জন্য কাজ করছে এবং পিপিবিপিসিকে সমন্বয় নিশ্চিত করতে এবং মাল্টি-এজেন্সি প্রচেষ্টার ফলাফল সর্বাধিক করার জন্য ফোকাল পয়েন্ট সমন্বয়কারী হিসাবে কাজকরার আহ্বান জানিয়েছে।

- Advertisement -

আলোকিত প্রতিদিন/ ২৭ মে -২০২৩/মওম

- Advertisement -
- Advertisement -