10:14 am |আজ সোমবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি




উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র




আন্তর্জাতিক ডেস্ক:

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের জোরালো পদক্ষেপ চায় যুক্তরাষ্ট্র। সোমবার এ ব্যাপারে ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়, পিয়ংইয়ংয়ের সর্বশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় সোমবার জাতিসংঘে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি সত্ত্বেও গত সপ্তাহে ফের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপ করে উত্তর কোরিয়া। ওনসান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে পিয়ংইয়ং। এটি তার বৃহত্তম এবং সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা, যা উত্তর আমেরিকায় পৌঁছাতে সক্ষম। অঞ্চলটিতে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সামরিক উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টার প্রতিবাদে এমন পদক্ষেপ নেয় কিম জং উনের সরকার।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, উত্তর কোরিয়া এ বছর আটটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ ৬৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। লিন্ডা থমাস-গ্রিনফিল্ড জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেন, নিরাপত্তা পরিষদের কোনও প্রতিক্রিয়া বা প্রতিশোধের ভয় ছাড়াই উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে অস্থিতিশীলতা তৈরি করছে।

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সক্ষমতা অর্জনের সুযোগ করে দেওয়ায় চীন, রাশিয়ারও সমালোচনা করেন লিন্ডা থমাস-গ্রিনফিল্ড।

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে চীন ও রাশিয়া যেসব প্রতিবন্ধকতা তৈরি করছে তার সমালোচনা করে তিনি বলেন, দেশ দুটির এমন কর্মকাণ্ড উত্তর-পূর্ব এশীয় অঞ্চল এবং পুরো দুনিয়াকে ঝুঁকিতে ফেলে দিয়েছে।

আলোকিত প্রতিদিন/ ২২ নভেম্বর-২০২২/ মওম

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
অন্যধারা এর একটি মিডিয়া প্রতিষ্ঠান