11:46 am |আজ সোমবার, ২০শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি




আজ বিশ্ব ডিম দিবস : উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ

আজ বিশ্ব ডিম দিবস : উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ




প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার উদযাপিত হয় ‘বিশ্ব ডিম দিবস’। সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ  ১৪ অক্টোবর শুক্রবার  উদযাপিত হচ্ছে দিবসটি। এবারের প্রতিপাদ্য হলো ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’।  ডিম দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়। সরকারের সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা গেছে, ডিম উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বর্তমানে বছরে দুই হাজার কোটি ডিম উৎপাদিত হচ্ছে এবং ২০৪১ সালে  সাড়ে চার হাজার কোটিতে পৌঁছাবে।

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান এবং মেধাবী জাতি গঠন, ডিমের খাদ্যমান ও পুষ্টিগুণ সম্পর্কে মানুষকে অবহিত করা, একই সঙ্গে ভোক্তার দৈনন্দিন খাদ্য তালিকায় ডিম অন্তর্ভুক্তিকে উৎসাহিত করাই ডিম দিবস পালনের উদ্দেশ্য। বাংলাদেশে প্রাণিসম্পদ অধিদফতর, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল, ওয়ার্ল্ডস পোল্ট্রি সায়েন্সেস অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা এবং জাতিসংঘের খাদ্য  সংস্থার যৌথ উদ্যোগে দেশে ডিম দিবস পালিত হচ্ছে।

ডিম দিবস আজ: উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম বলেন, ‘দেশে ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। আগামীতে এর উৎপাদন আরও বাড়বে। শারীরিক পুষ্টি সরবরাহে ডিমের ভূমিকা অনেক। প্রতিটি মানুষকে দিনে একটি ডিম খাওয়া উচিত, যদি তার কোনও শারীরিক সমস্যা না থাকে। ডিমের উৎপাদন বাড়াতে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে, যা চলমান রয়েছে।’
আলোকিত প্রতিদিন/ ১৪ অক্টোবর-২০২২/ মওম

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
অন্যধারা এর একটি মিডিয়া প্রতিষ্ঠান