আজ শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ ।   ২৯ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ

ডিজিটাল মার্কেটিং এ বিশ্বস্ততার সাথে কাজ করছে সাইন-এক্স ডিজিটাল

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

তথ্য-প্রযুক্তি ডেস্ক :

আজ ইন্টারনেট কতটা সহজলভ্য, আপনি কি আমাকে বিশ্বাস করবেন যদি আমি আপনাকে বলি যে প্রতিদিন অনলাইনে যাওয়া লোকের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে? এটাই প্রকৃতপক্ষে সত্যি যে, গত তিন বছরে প্রাপ্তবয়স্কদের মধ্যে গতানুগতিক ভাবে ইন্টারনেট ব্যবহার ৫% বৃদ্ধি পেয়েছে। এর ফলে ধীরে ধীরে প্রচলিত অনেক জিনিস পাল্টাচ্ছে।

বর্তমানে সবাই অনলাইনে কেনা-কাটার ব্যাপারে অনেক আগ্রহী এবং এটি দ্রুত জনপ্রিয় হচ্ছে এর ফলে অফলাইন বিপণন আর আগের মতো কার্যকর নয়। তাই বিক্রেতারা ও পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের ব্যাবসার প্রচারে ও বিপণনের দিকে ঝুঁকছে। এর ফলে সৃষ্টি হচ্ছে নতুন একটি কর্মক্ষেত্র যার নাম ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং হল মার্কেটিং এর উপাদান যা ইন্টারনেট এবং অনলাইন ভিত্তিক ডিজিটাল প্রযুক্তি যেমন- ডেস্কটপ কম্পিউটার, মোবাইল ফোন এবং অন্যান্য ডিজিটাল মিডিয়া এবং প্ল্যাটফর্মগুলি পণ্য ও পরিষেবার প্রচারের জন্য ব্যবহার করে। ডিজিটাল মার্কেটিং আপনাকে প্রচলিত পদ্ধতির মাধ্যমের চেয়ে বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে সাহায্য করে এবং আপনার পণ্য বা পরিষেবা বিপননের সম্ভাবনা অনেকটুকু বাড়িয়ে দেয়। উপরন্তু, এটি প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে বেশি সাশ্রয়ী, এবং সময় বাচায়।

- Advertisement -

ডিজিটাল মার্কেটিংয়ের প্রকারভেদ: সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO), কন্টেন্ট ক্রিয়েশন, সোসিয়াল মিডিয়া মার্কেটিং, পিপিসি,অ্যাফিলিয়েট মার্কেটিং, নেটিভ বিজ্ঞাপন, মার্কেটিং অটোমেশন, ইমেল মার্কেটিং, অনলাইন পিআর, গ্রাফিক্স ডিজাইন স্পন্সর কন্টেন্ট, ইনস্ট্যান্ট মেসেজিং মার্কেটিং ইত্যাদি।

বাংলাদেশেও বর্তমানে অনলাইনে কেনাকাটা অনেক জনপ্রিয়। ফলে সবাই অনলাইনে পণ্য বিক্রি ও প্রচারে আগ্রহী। যার ফলে আমাদের দেশেও গড়ে উঠেছে অনেক ডিজিটাল মার্কেটিং এজেন্সি। যাদের কাজ আপনার কোম্পানির প্রচার ও বিপণন বাড়িয়ে দেওয়া।

তেমনই একটি বাংলাদেশী মার্কেটিং এজেন্সি সাইন-এক্স ডিজিটাল। যা কিছু তরুণ উদ্যোক্তা দ্বারা পরিচালিত। ২০১৮ সাল থেকে এজেন্সিটি এখন পর্যন্ত কাজ করে যাচ্ছে এই সেক্টরে। এটির বর্তমান সিইও মোঃ আবু সুফিয়ান সানজিদ। প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ পরিকল্পনা আন্তর্জাতিক অঙ্গনে প্রবেশ করা এবং কোম্পানির প্রসার করা যেনো তারা এর মাধ্যমে দেশে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা আনতে পারে।

সাইন-এক্স ডিজিটাল মূলত ফেসবুক, ইনস্টাগ্রাম বুষ্ট, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, অ্যাফিলিয়েট মার্কেটিং ও গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি পরিষেবা নিয়ে কাজ করছে যা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মার্কেটিং হেড। যা একটি কোম্পানির পণ্যে বা তাদের সেবার প্রচার বা বিপণন অনেকাংশে বাড়িয়ে দেয়।

পরিশেষে, ডিজিটাল মার্কেটিং ব্যবসাগুলিকে অবিশ্বাস্যভাবে সুললিত সুযোগের সাথে ক্রমাগত বৃদ্ধিতে সাহায্য করে। কিন্তু সেগুলির সুবিধা নেওয়া আপনার উপর নির্ভর করে। বর্তমান এই ইন্টারনেটের যুগে ডিজিটাল মার্কেটিং অন্যরকম প্রভাব বিস্তার লাভ করবে এবং প্রচুর পরিমাণ কর্মক্ষেত্র তৈরি হবে বলে আশা করি ।

দৈনিক আলোকিত প্রতিদিন/০৩ সেপ্টেম্বর ২০২২/জ কা তা

- Advertisement -
- Advertisement -