2:38 pm |আজ বৃহস্পতিবার, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৬শে মে ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শাওয়াল ১৪৪৩ হিজরি

সংবাদ শিরোনাম:
আবার ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ সংসদ ভেঙে দিয়ে নির্বাচন দিতে সরকারকে ৬ দিনের সময় দিলেন ইমরান খান না ফেরার দেশে চলে গেলেন সত্যাশ্রয়ী মুক্তবুদ্ধি চর্চার অগ্রপথিক সেলিম বাগেরহাটে ট্রলির ধাক্কায় ২ জন নিহত লক্ষ্মীপুরে চাঁদাবাজির মামলা করায় প্রবাসীর বাড়ির  প্রাচীর ও ঘর ভাঙচুর, হুমকির অভিযোগ ক্রেতার অভাবে বিপুল পরিমাণ তেল নিয়ে সাগরে ভাসছে রাশিয়ার জাহাজ ফটিকছড়িতে ৭৮টি চোরাই মোবাইল ও কার সহ দুই যুবক গ্রেপ্তার  কুড়িগ্রামের রৌমারীতে মা ও শিশুকে হত্যার ঘটনায় ২ আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব সাভারে জন্মদিনের কথা বলে বন্ধুদের নিয়ে প্রেমিকাকে গণধর্ষণ ঘিওরে স্কুলছাত্রীকে ধর্ষণ মামলায় এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড




যে ৫ খাবার চুল সুন্দর করে

যে ৫ খাবার চুল সুন্দর করে




লাইফস্টাইল ডেস্ক

চুলের সৌন্দর্যের জন্য আমরা অনেককিছু করি।বিশেষ করে মেয়েরা চুল নিয়ে সবময় চিন্তিত থাকেন।দেহের সৌন্দর্যের সঙ্গে তারা চুলকেও মসৃণ রাখত চান।কারণ চুলের সৌন্দর্য কমে গেলে তা বাহ্যিকভাবে আমাদেরও দেখতে অসুন্দর করে দেয়। স্থায়ীভাবে সুন্দর চুল পেতে চাইলে শুধু বাইরে থেকে যত্ন নেওয়াই যথেষ্ট নয়,এর পাশাপাশি নজর দিতে হবে খাবারের দিকেও। সঠিক পুষ্টি সমৃদ্ধ খাবার খেলে তা আমাদের ত্বক ও চুল ভালো রাখতে কাজ করে।  চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে-

ডিম

চুল ভাল রাখতে ডিমের বিকল্প নেই। কারণ এতে আছে বায়োটিন নামক উপকারী উপাদান।তাই  আপনি নিয়ম করে ডিম খাওয়া শুরু করুন, চুলের সৌন্দর্য নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। ডিমে আরও আছে প্রচুর প্রোটিন, জিংক, সেলেনিয়াম, সালফার ও আয়রন।

 

ডিমের কুসুমঃ স্বাস্থ্যকর না স্বাস্থ্যহানিকর ? | Adhunik Krishi Khamar

 

দই

দই খেতে পছন্দ করেন না এমন লোকের সংখ্যা খুবই কম।তবে যাদের মিষ্টি খাওয়ার ব্যাপারে বিধি-নিষেধ আছে তারা টক দই খাবেন। নিয়মিত দই খেলে তা চুলের লিকল উন্নত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। কারণ দইয়ে থাকে প্রোটিন, ভিটামিন বি ও ডি। এসব উপাদান চুল পড়া বন্ধ করে। টক দই আপনি চুলের পরিচর্যার কাজেও ব্যবহার করবেন।

শুধু টক দই কেন, চাইলে মিষ্টি দই-ও পাততে পারবেন বাড়িতেই! - How to make Bengal special misti doi at home, Bangla News

 

শাক-সবজি

প্রতিদিনের খাবারে শাক-সবজি রাখা কিন্তু ভীষণ জরুরি। বিশেষ করে সবুজ রঙের শাক-সবজি রাখতেই হবে। এ ধরনের শাক-সবজিতে থাকে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ফ্যাটি এসিড। এসব উপকারী উপাদান আমাদের সুস্থ রাখার পাশাপাশি চুল ভালো রাখতেও সমান কার্যকরী। এতে থাকা খনিজ পদার্থও চুলকে সুন্দর করে।

জেনে নিন শাক-সবজি রান্নার সঠিক নিয়ম

 

মাছ

প্রতিদিনের খাবারে মাছও থাকা চাই। খুব যে দামি দামি মাছ হতে হবে, এমন কিছু নয়। আপনার সাধ্যের মধ্যে যেসব মাছ কিনতে পারেন, সেগুলোই খান। মাছে থাকে প্রচুর আমিষ ও ভিটামিন ডি। এছাড়াও পাবেন প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিড। এই উপাদান চুল দ্রুত বাড়তে সাহায্য করে। সেইসঙ্গে স্ক্যাল্পের পুষ্টি বজায় রাখে।

টেংরা মাছের ঝোল রান্না করার সহজ উপায়। টেংরা মাছের তরকারি। How to cook Tengra fish. Tengra mas curry. - YouTube

 

 

বাদাম

বাদামের উপকারিতা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই। উপকারী বাদাম ওমেগা-৩ ফ্যাটি এসিডের দুর্দান্ত উৎস। এছাড়াও এতে আছে ভিটামিন-ই এবং বায়োটিন। এই উপাদানগুলো রোদ ও সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে আমাদের চুল রক্ষা করতে কাজ করে। তাই বুঝতেই পারছেন, চুল ভালো রাখতে চাইলে কেন আপনাকে বাদাম খেতে হবে।

 

কাঁচা নাকি ভাজা কোন বাদাম বেশি উপকারী কাঁচা নাকি ভাজা কোন বাদাম বেশি উপকারী

আতারা // এপি

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান