8:17 pm |আজ শনিবার, ১২ই অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে রবিউস সানি ১৪৪৩ হিজরি




আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহার নিষিদ্ধ

আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহার নিষিদ্ধ




আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘচেষ্টার পর আলোড়ন সৃষ্টি করে গেল আগস্টে আবারও আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান।তবে তালেবানের সেই আগের রূপ তেমনটা আর নেই।বিশ্বের সঙ্গে তাল মিলিয়েই চলছে তারা।ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে বেশ কিছু পরিবর্তন আনতে শুরু করেছে তালেবান সরকার।সম্প্রতি আফগানিস্তানে বিদেশি মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে এই সরকার। এ নিষেধাজ্ঞা অমান্য করলে পেতে হবে শাস্তি।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ইসলামী আমিরাতের সমস্ত নাগরিক, দোকানি, ব্যবসায়ী এবং সাধারণ জনগণকে… সবধরনের লেনদেন আফগানি মুদ্রায় পরিচালনা করতে বলা হয়েছে। একই সঙ্গে বিদেশি মুদ্রা ব্যবহার থেকে কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞার পর দেশীয় ব্যবসায় কেউ বিদেশি মুদ্রা ব্যবহার করলে শাস্তির মুখোমুখি হতে হবে।

 আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের বৃহত্তম সামরিক হাসপাতালে সমন্বিত বন্দুক ও বোমা হামলায় অন্তত ১৯ জন নিহত এবং কয়েক ডজন আহত হন। হামলার কয়েক ঘণ্টা পরই মঙ্গলবার (২ নভেম্বর) আশ্চর্যজনকভাবে বিদেশি মুদ্রা ব্যবহারে বিষেধাজ্ঞার ঘোষণা দেয় তালেবান সরকার।  প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে অনেক জায়গায় মার্কিন ডলার ব্যবহার করা হয়। এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলে পাকিস্তানের সীমান্তবর্তী বাণিজ্য রুটে পাকিস্তানি রুপি ব্যবহার হচ্ছে।

আলোকিত প্রতিদিন // আতারা

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান