8:01 pm |আজ শনিবার, ১২ই অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে রবিউস সানি ১৪৪৩ হিজরি

সংবাদ শিরোনাম:




৫ উপায়ে সহজেই কমবে হাই প্রেসার

৫ উপায়ে সহজেই কমবে হাই প্রেসার




স্বাস্থ্য ডেস্ক

ধমনীতে রক্তের অত্যধিক চাপ পড়ে  হাইপারটেনশন বা হাই প্রেসার ঘটে। এটি একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা।  যাকে উচ্চ রক্তচাপও বলা হয়। এর ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। প্রাথমিকভাবে উচ্চ রক্তচাপের কোনো উপসর্গ টের পাওয়া যায় না।যদ্দরুণ প্রাথমিক পর্যায়ে তা নির্ণয় করা প্রায়ই সম্ভবপর হয়ে ওঠে না।। ফলে দীর্ঘ সময় ধরে উচ্চ রক্তচাপের চিকিৎসা না করলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে। নিম্নে আমরা এমন কিছু পরামর্শ দেব যেগুলো মেনে চললে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে পারবেন খুব সহজেই।

এজন্য যা যা মেনে চলবেন, তা হলো-

১. রক্তচাপ নির্ণয়ের পর থেকেই নিয়মিত চিকিৎসা গ্রহণ ও পরীক্ষা করা জরুরি।

২. অতিরিক্তি লবণ খাওয়া থেকে বিরত থাকুন। প্রতিদিনের খাবারে লবণের পরিমাণ কম করুন। কম লবণযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন।

৩. নিয়মিত ব্যায়াম করুন। সুস্থ শরীরের ওজন বজায় রাখুন। এটি সুস্থ থাকার প্রথম পদক্ষেপ। স্বাভাবিক রক্তচাপ বজায় রাখতে আপনার ওজন ও কোলেস্টেরলের মাত্রা বজায় রাখুন।

৪. নিজেকে শারীরিকভাবে সক্রিয় রাখুন। নিয়মিত ওয়ার্কআউট উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় ও হৃদযন্ত্রকে সুস্থ রাখে। দৈনিক আপনার রুটিনে অন্তত আধা ঘণ্টা শরীরচর্চা রাখুন।

৫. প্রক্রিয়াজাত ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। চর্বিযুক্ত খাবার, ধূমপান, শারীরিক কার্যকলাপের অভাব ও প্রক্রিয়াজাত খাবার উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে।

টিপস-

পুষ্টিগুণে ভরপুর আদা। তাই আপনার খাদ্যতালিকায় আদা রাখুন। আদা একটি সুপারফুড। এটি রক্ত সঞ্চালন উন্নত করে।এছাড়াও এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও পেশি শিথিল করে। আপনার চা, স্যুপ, তরকারিসহ বিভিন্ন পানীয়তে আদা যোগ করতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আলোকিত প্রতিদিন // আতারা

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান