9:59 pm |আজ শনিবার, ৩১শে আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই অক্টোবর ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি

সংবাদ শিরোনাম:
ঈদগাঁও রেঞ্জের অভিযানে ১ একর বনভূমি জবরদখল মুক্ত ফেনীতে আশংকাজনক হারে বাড়ছে  জ্বর, সর্দি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়ার প্রকোপ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে একই পরিবারের ৪জনসহ নিহত ৬  হলোখানা ইউনিয়ন সমাজ কল্যাণ সংস্থার উদ্দ্যেগে বকনা বাছুর বিতরণ রাজবাড়ী জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন কোরআন অবমাননার প্রতিবাদে নবীনগরে হিন্দু-মুসলিম মিলে মানববন্ধন  বেগমগঞ্জ চৌমুহনীতে ১৪৪ ধারা ভেঙে হিন্দু ধর্মাবলম্বীদের সমাবেশ ও সাংবাদিকের উপর হামলা ধামইরহাটে বেনিদুয়ার ক্যাথলিক ধর্ম পল্লীতে দম্পতি সেমিনার অনুষ্ঠিত কাঁঠালিয়ায় পর্যটন কেন্দ্রে যাতায়াতের রাস্তা প্রশস্তের দাবীতে মানববন্ধন বিরুলিয়া ২নং ওয়ার্ড নেতা তাইজুল ইসলামের ভোট প্রার্থনা শুরু




উখিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানঃ ২টি  অবৈধ সমিল উচ্ছেদ

উখিয়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানঃ ২টি  অবৈধ সমিল উচ্ছেদ




 
আবু সায়েম, কক্সবাজারঃ
উখিয়ায় উপজেলা প্রশাসন, বন বিভাগ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে  যৌথ অভিযান চালিয়ে রাজাপালং ইউনিয়নের ঘোনারপাড়া এবং মধ্য রত্নাপালং এলাকায়   দুটি অবৈধ  করাতকল উচ্ছেদ করে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন উখিয়া রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে। এ সময়  বিপুল পরিমাণ সরঞ্জাম ও  অবৈধ কাঠ জব্দ করা হয়েছে। অবৈধ করাতকলের কারণে বন উজাড় হওয়ায় কক্সবাজার  দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাঃ হুমায়ুন কবিরের নির্দেশে, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উখিয়া  উপজেলা প্রশাসনের সহযোগিতায় রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম এবং উখিয়া সদর বিট কর্মকর্তা বজলুর রশীদ এবং স্টাফ ও ভিলেজারগণের সহায়তায়    রাজাপালং এবং মধ্য রত্নাপালং  এ দুটি অবৈধ করাতকল উচ্ছেদ করা হয়েছে।  ৮ আগষ্ট   (রবিবার)  সহকারী কমিশনার( ভূমি) মোহাঃ তাজ উদ্দিনের  নেতৃত্বে  অভিযান পরিচালিত হয়। এ সময় উখিয়া  রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম, সদর বিট কর্মকর্তা বজলুর রশীদ  থানার সাব ইন্সপেক্টর ও বন বিভাগের একদল বনকর্মী অভিযানে অংশগ্রহণ করেন।  স্থানীয় বাসিন্দারা জানান,  উখিয়া বিভিন্ন জায়গায় অর্ধশতাধিক অবৈধভাবে করাত কল বসানো হয়েছে।  রাজাপালংয়ে (রাজাপালং মাদ্রাসার পাশে) দীর্ঘদিন ধরে কোন প্রকার লাইসেন্স ছাড়াই কতিপয় প্রভাবশালী মহল অবৈধভাবে করাতকল বসিয়ে  কাঠ চিরাই করে আসছিল। বিষয়টি বনবিভাগের নজরে আসলে   উপজেলা প্রশাসন  ও পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে দুটি  করাতকল  উচ্ছেদ  একই সাথে বিপুল পরিমাণ অবৈধ কাঠ ও  সরঞ্জাম  জব্দ করেন। সহকারী কমিশনার ভূমি মোহাঃ তাজ উদ্দিন  জানান, উপজেলা প্রশাসন ধারাবাহিক  অভিযানের অংশহিসেবে ভ্রাম্যমাণ অভিযান চালিয়ে  ২ টি অবৈধ করাতকল উচ্ছেদ করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।  উখিয়া  রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান,  উখিয়া উপজেলার রাজাপালং ও মধ্য রত্নাপালং এ ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ২ টি অবৈধ করাতকল উচ্ছেদ করা হয়েছে। ৫ লক্ষ টাকার অধিক সরঞ্জাম জব্দ করা হয়েছে।
তিনি আরো বলেন, রত্নাপালং তেলিপাড়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ সমিল স্থাপনের দায়ে ২ আসামীকে  ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোহাঃ হুমায়ুন কবির বলেন, অবৈধ করাতকল স্থাপন করে বন উজাড় করলে যতো বড় প্রভাবশালী হোক না কেন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বনজসম্পদ রক্ষা, সরকারি বনভূমি উদ্ধার, সুরক্ষা সহ সামগ্রিক কার্যাবলি বাস্তবায়নে আমরা সজাগও সতর্ক  রয়েছি।বন অপরাধ দমনে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।
আলোকিত প্রতিদিন/ ৯আগস্ট ২০২১/ আর এম

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান