10:59 pm |আজ বৃহস্পতিবার, ৯ই বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে এপ্রিল ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
মানিকগঞ্জে যুবলীগের পক্ষে ইফতার বিতরণ করলেন এমপি দুর্জয় নড়াইলে পুলিশের উপর দুর্বৃত্তদের হামলা লকডাউনে বিপাকে রিক্সা ও ভ্যান চালকরা অনিয়ম দূর করতে তিন পার্বত্য জেলায় নিয়োগের বিষয়টি নিবিড় পর্যবেক্ষণ করার নির্দেশ ধান কাটা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ নিহত-১, দুই মহিলাসহ আহত ৮, গ্রেফতার-৫ সেনবাগে সম্পত্তিগত বিরোধের কারণে সন্ত্রাসী কায়দায় হামলা মানিকগঞ্জে গ্রীন ডিফেন্ডার বিডি সামাজিক সংগঠনের উদ্দ্যোগে বৃক্ষ রোপ সাভারের ধরেন্ডা এলাকায় শিশু ধর্ষনের অভিযোগে সমর রোজারিও আটক গাইবান্ধায় “হাসান হত্যার প্রতিবাদ মঞ্চ” এর নেতৃবৃন্দের মতবিনিময় সভা নাঙ্গলকোটে নিখোঁজের তিনদিন পর পুকুর থেকে বৃদ্ধার লাশ উদ্ধার
চুয়েটে গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

চুয়েটে গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিনিধি,চট্টগ্রাম : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ (Workshop on MATLAB and LaTeX) শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. সকালে বিশ্ববিদ্যালয়ের প্রি-ইঞ্জিনিয়ারিং ভবনের আইআইসিটি’র ভার্চুয়াল ক্লাসরুমে উক্ত কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়। গণিত বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ আবু কাউসারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কর্মশালা আয়োজক কমিটির আহবায়ক ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. গোলাম হাফেজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. কামরুল হাসান চৌধুরী।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “ম্যাটল্যাব এর মাধ্যমে একজন গবেষক বিভিন্ন গাণিতিক মডেলের নিউম্যারিক্যাল সমাধান করতে পারেন, যা সচরাচর গাণিতিক পদ্ধতির মাধ্যমে সম্ভব নয়। অন্যদিকে মানসম্মত জার্নালে প্রকাশনা এবং গাণিতিক সমীকরণগুলো সহজে লেখার জন্য ল্যাটেক্স সফটওয়্যার এর কোনো বিকল্প নেই।”
উল্লেখ্য, কর্মশালায় ম্যাটল্যাব বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ এবং ল্যাটেক্স বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আবু হাসনাত মোহাম্মদ আশফাক হাবীব।
আলোকিত প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি ২০২১ /এম.জে

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান