11:06 pm |আজ বৃহস্পতিবার, ১২ই ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ | ২৫শে ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
ইইডি রাজশাহীর তত্ত্বাবধায়ক প্রকৌশলীর পদ এক বছর থেকে শূন্য সুনামগঞ্জে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেফতার ৩৪ চুয়েটে গণিত বিভাগের আয়োজনে ‘ম্যাটল্যাব ও ল্যাটেক্স’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত সাভার ইউনিয়নে প্রধানমন্ত্রীর উপহার ভিজিডি এর চাউল বিতরণ কর্মসূচির উদ্বোধন প্রধানমন্ত্রীর কাছে মুজাক্কির হত্যার সুষ্ঠু বিচারের দাবি পরিবারের সাদুল্লাপুরে জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণ সাংবাদিক মুজাক্কির হত্যা: রাজশাহীতে মানববন্ধন ও সমাবেশ চট্টগ্রাম কাস্টমসের নিলামে বিভিন্ন পন্যসহ শতাধিক সিএনজি রিকশা সুনামগঞ্জে কালের সাক্ষী শত বছরের পুরনো ঐতিহ্যবাহী পাগলা বড় মসজিদ
অবৈধ স্থাপনা গুড়িয়ে ১ একর বনভূমি জবরদখল মুক্ত

অবৈধ স্থাপনা গুড়িয়ে ১ একর বনভূমি জবরদখল মুক্ত

কক্সবাজার, প্রতিনিধিঃ  কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ফুলছড়ি রেঞ্জের নাপিতখালী বনবিটের আওতাধীন এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ১ একর বনভূমি জবরদখল মুক্ত করা হয়েছে । কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা তহিদুল ইসলামের নির্দেশে সহকারী বনসংরক্ষক সোহেল রানার সার্বিক সহযোগিতায় এ অভিযান চালানো হয়। এসময় বনবিভাগের জায়গায় সংরক্ষিত বনভূমিতে অবৈধভাবে নির্মিত ঘর উচ্ছেদ করে অন্তত ১ একর বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে জবর দখলমুক্ত করা হয়।
শনিবার (২৩ জানুয়ারী) সকালে কক্সবাজার বনবিভাগে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন। ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন ফুলছড়ি রেঞ্জের নাপিতখালী বনবিটের বনায়নের জায়গায় বনভূমি দখল করে অবৈধ ভাবে স্থাপনা নির্মাণ করেন কতিপয় ভূমিদস্যু চক্র। বনবিভাগের জায়গায় অবৈধ বসতি স্থাপনা তৈরির সংবাদ পেয়ে অভিযান চালিয়ে বনায়ন এলাকা থেকে গড়ে তোলা টিনের ঘর উচ্ছেদ করে গুড়িয়ে দেয়া হয়। এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে অন্তত ১ একর বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে দখলমুক্ত করা হয়। নাপিতখালী বনবিট কর্মকর্তা মো.আলা উদ্দিন, ডুলাহাজারা বনবিট কর্মকর্তা ইলিয়াস হোছাইন, ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা আবুল হোসেন, রেঞ্জের স্টাফবৃন্দ, ভিলেজার ও সিপিজি সদস্যবৃন্দরা অভিযানে অংশগ্রহণ করেন। কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক সোহেল রানা বলেন,, কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন ফুলছড়ি রেঞ্জের নাপিতখালী বিটের বনভূমির জায়গায় অবৈধ দখলদার ঘর নির্মাণ করে বসতি গড়ে তুলেন। সকালে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) নির্দেশনায় বনবিভাগের কর্মীদের নিয়ে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা স্থাপনা গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়। অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে উচ্ছেদ করে অন্তত বনবিভাগের ১ একর জায়গা অবৈধ জবরদখলমুক্ত করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে বনবিভাগের সংশ্লিষ্ট আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। সরকারি বনভূমি উদ্ধারে বনবিভাগ সচেষ্ট রয়েছে। সরকারি জমিতে কেউ স্থাপনা নির্মাণ করলে উচ্ছেদ করা হবে এবং জবরদখল কারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে বনভূমি রক্ষার্থে সচেষ্ট ভূমিকা পালন করবো। অভিযান চালিয়ে ভূমি জবরদখল এবং পাহাড়খেকোদের আইনের আওতায় আনা হবে। বন অপরাধ দমনে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

আলোকিত প্রতিদিন/২৩ জানুয়ারি’২১/এম.জে

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান