4:38 am |আজ মঙ্গলবার, ১২ই মাঘ ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রয়েছে : সিইসি আলফাডাঙ্গায় ছিনতাই হওয়া বিকাশের ৩ লক্ষ টাকা উদ্ধার করেছে পুলিশ প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলো সাভারে ৪১টি পরিবার ঠাকুরগাঁওয়ে কৃষকদের প্রিয় হয়ে উঠেছে জৈবসার মাদারীপুরে শিক্ষকদের টাইমস্কেলসহ সুযোগ-সুবিধা বহাল রাখার দাবিতে মানববন্ধন ফরিদপুরে হতদরিদ্র পাঁচশ পরিবারের মাঝে এফডিএ’র লেপ বিতরণ দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক নির্মাণ কাজের অগ্রগতি প্রশংসনীয় বিএনপি প্রার্থীর প্রচারণায় বাঁধা, পোস্টার ও মাইক ভাঙচুরের অভিযোগ আ.লীগ মেয়র প্রার্থীর সমর্থনে বন্দর সিবিএ আয়োজিত সমাবেশ কুড়িগ্রাম পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব গ্রহণ
২০২০ সালে ইসরায়েলের হাতে হত্যার শিকার ২৭ ফিলিস্তিনি, এর মধ্যে ৭ জনই শিশু

২০২০ সালে ইসরায়েলের হাতে হত্যার শিকার ২৭ ফিলিস্তিনি, এর মধ্যে ৭ জনই শিশু

গত কয়েক দশক ধরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাযজ্ঞ অব্যাহত ছিল ২০২০ সালেও। এবছর ইসরায়েলিরা হত্যা করেছে অন্তত ২৭ ফিলিস্তিনিকে, এদের মধ্যে সাতজনই ছিল শিশু। সম্প্রতি এ তথ্য জানিয়েছে বি’স্লেম নামে একটি ইসরায়েলি মানবাধিকার সংস্থা।

গত সোমবার বি’স্লেমের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের মধ্যে একজন গাজা উপত্যকায়, ২৩ জন পশ্চিম তীরে (পূর্ব জেরুজালেমসহ) এবং তিনজন প্রাণ হারিয়েছেন ইসরায়েলের মধ্যে।

দখলকৃত পশ্চিম তীরে সংঘটিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে ১৬টির তদন্ত করেছে বি’স্লেম। তারা জানিয়েছে, এসব ঘটনায় ফিলিস্তিনিদের যখন হত্যা করা হয়, তখন অন্তত ১১জনই ইসরায়েলি বাহিনী বা অন্য কারও জন্য কোনও ধরনের বিপদের কারণ ছিলেন না। অর্থাৎ, একেবারে নিরস্ত্র নিরপরাধ মানুষদেরই হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

ইসরায়েলি বর্বরতার উদারহরণস্বরূপ ইয়াদ হালাক নামে এক ফিলিস্তিনি যুবকের ঘটনা উল্লেখ করেছে বি’স্লেম। ৩২ বছর বয়সী এ যুবক ছিলেন বুদ্ধিপ্রতিবন্ধী, পড়াশোনা করতেন পূর্ব জেরুজালেমের একটি প্রতিবন্ধী স্কুলে।

ঘটনার দিন ইসরায়েলি সেনারা ইয়াদের কাছে অস্ত্র রয়েছে সন্দেহ করে থামতে বললে তিনি ভয় পেয়ে ছুটতে শুরু করেন। পরে একটি ডাস্টবিনের পেছনে লুকিয়ে থাকা অবস্থায় তাকে গুলি করে হত্যা করা হয়। স্কুল থেকে মাত্র কয়েক মিটার দূরত্বে পড়েছিল ইয়াদের প্রাণহীন দেহ।

ইয়াদ হালাকের বাবা জানিয়েছেন, তার ছেলের শারীরিক বয়স ৩২ হলেও মনের দিক থেকে বয়স ছিল আট বছরের শিশুর মতো। বাস্তব জীবনের বিপদ সম্পর্কে বোঝার ক্ষমতা ছিল না ইয়াদের। তারপরেও ইসরায়েলি হানাদারদের গুলিতে প্রাণ দিতে হয়েছে তাকে।

আলোকিত প্রতিদিন/৫ জানুয়ারি’২১/এমজ

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান