5:41 am |আজ মঙ্গলবার, ১২ই মাঘ ১৪২৭ বঙ্গাব্দ | ২৬শে জানুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রয়েছে : সিইসি আলফাডাঙ্গায় ছিনতাই হওয়া বিকাশের ৩ লক্ষ টাকা উদ্ধার করেছে পুলিশ প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলো সাভারে ৪১টি পরিবার ঠাকুরগাঁওয়ে কৃষকদের প্রিয় হয়ে উঠেছে জৈবসার মাদারীপুরে শিক্ষকদের টাইমস্কেলসহ সুযোগ-সুবিধা বহাল রাখার দাবিতে মানববন্ধন ফরিদপুরে হতদরিদ্র পাঁচশ পরিবারের মাঝে এফডিএ’র লেপ বিতরণ দিনাজপুর গোবিন্দগঞ্জ আঞ্চলিক সড়ক নির্মাণ কাজের অগ্রগতি প্রশংসনীয় বিএনপি প্রার্থীর প্রচারণায় বাঁধা, পোস্টার ও মাইক ভাঙচুরের অভিযোগ আ.লীগ মেয়র প্রার্থীর সমর্থনে বন্দর সিবিএ আয়োজিত সমাবেশ কুড়িগ্রাম পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব গ্রহণ
কোয়ালকমকে হারিয়ে বিশ্বের সর্ববৃহৎ মোবাইল চিপসেট ব্র্যান্ড এখন মিডিয়াটেক

কোয়ালকমকে হারিয়ে বিশ্বের সর্ববৃহৎ মোবাইল চিপসেট ব্র্যান্ড এখন মিডিয়াটেক

স্মার্টফোন বাজারে ফোন মেনুফেকচারারদের প্রতিযোগিতার আড়ালে আরও একটি নিবিড় প্রতিযোগিতা সমানতালে এগিয়ে চলেছে। আর সেটি হলো চিপসেট নির্মাতাদের মধ্যে প্রতিদ্দ্বন্ধিতা। আর এখানে অনেকটাই মার্কিন টেক জায়ান্ট কোয়ালকমের একচেটিয়া রাজত্ব চলে আসছিলো। তবে কোয়ালকমের এই সুখের সময় হয়তো আর বেশিদিন নেই। কারণ সাম্প্রতিক সময়ে পারফর্মেন্স ও খরচ বিবেচনায় স্মার্টফোন ব্র্যান্ডগুলো কোয়ালকমের তুলনায় মিডিয়াটেকের চিপসেটের উপর বেশি আস্থা রাখছেন।

সম্প্রতি বাজার বিশ্লেষক সংস্থা কাউন্টারপয়েন্ট রিসার্চ ২০২০ সালের তৃতীয় প্রান্তিকের চিপসেট মার্কেটের শেয়ার প্রকাশ করেছে। আর এখানে প্রথমবারের মতো কোয়ালকমকে টপকে সবথেকে বড় চিপসেট সাপ্লাইয়ার এর খেতাব অর্জন করে তাইওয়ান ভিত্তিক মোবাইল চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান মিডিয়াটেক।

২০২০ এর রিপোর্ট অনুযায়ী, এই সালের তৃতীয় প্রান্তিকে গ্লোবাল মোবাইল চিপসেট বাজারে মিডিয়াটেকের মার্কেট শেয়ার প্রায় ৩১ শতাংশ। অন্যদিকে দ্বিতীয় স্থানে পিছিয়ে পড়া কোয়ালকমের মার্কেট শেয়ার এখন ২৯ শতাংশ।

যেখানে এই বছরের ২য় প্রান্তিকে মিডিয়াটেকের মার্কেট শেয়ার ছিলো মাত্র ২৬ শতাংশ এবং কোয়ালকমের দখলে ছিল ৩১ শতাংশ। উল্লেখ্য, শুধুমাত্র ফাইভজি সাপোর্টেড চিপসেট ক্যাটাগরিতে এখনো কোয়ালকমকে টপকে যেতে পারেনি মিডিয়াটেক। কাউন্টারপয়েন্টের রিসার্চ ডিরেক্টর ডেল গাই এর মতে ভারত, মধ্যপ্রাচ্য, লাতিন আমেরিকা এবং চীনের বাজারে মিডিয়াটেকের চিপসেট অনেকটাই জনপ্রিয় হয়ে উঠেছে সাম্প্রতিক সময়ে। এমনকি দিনকে দিনে পিছিয়ে পড়ছে কোয়ালকম।

তালিকার বাকী অংশে রয়েছে স্যামসাংয়ের এক্সিনোস, অ্যাপলের বায়োনিক, হুয়াওয়ের কিরিন এবং ইউনিসক চিপসেট। এদের মধ্যে বায়োনিক, কিরিন এবং এক্সিনোস এর দখলে রয়েছে সমান ১২ শতাংশ মার্কেট শেয়ার। বাকী ৪ শতাংশ রয়েছে ইউনিসক এর দখলে। এন্ট্রি লেভেল সেগমেন্টে স্নাপড্রাগনের তুলনায় মিডিয়াটেক ভালো পারফরম্যান্স দেয় বলে স্মার্টফোন নির্মাতারা মিডিয়াটেক কেই অগ্রাধিকার দিয়ে থাকেন। এদের মধ্যে রয়েছে শাওমি এবং রিয়ালমি এর মত ব্র্যান্ড। শুধুমাত্র শাওমি তাদের স্মার্টফোনে মিডিয়াটেক চিপসেটের ব্যবহার ৩ গুন বাড়িয়ে দিয়েছে ২০১৯ সালের তুলনায়।

আলোকিত প্রতিদিন/৩ জানুয়ারি’২১/এমজ

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান