আজ রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ ।   ১৬ জুন ২০২৪ খ্রিস্টাব্দ

আজ কবি আল মুজাহিদী’র জন্মদিন

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

আলোকিত প্রতিদিন পরিবারের শুভেচ্ছা

জাকারিয়া নূরী : আজ মৃত্তিকার কবি আল মুজাহিদী’র ৮২তম জন্মদিন। এ উপলক্ষে দৈনিক আলোকিত প্রতিদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক সৈয়দ নুরুল হুদা রনো ও পত্রিকাটির পুরো পরিবার কবি আল মুজাহিদীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন এবং তার আমৃত্যু সুস্থতার জন্য মহান প্রভুর কাছে দোয়া প্রার্থনা করেছেন।

১৯৪০ সালের আজকের এই দিনে তিনি টাঙ্গাইলে আবদুল হালিম জামালী ও সাখিনা খান এর ঘরে ফুটফুটে আলোক বর্তিকা হয়ে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশের একজন স্বনামধন্য কবি ও সাহিত্যিক হিসেবে পরিচিতি লাভ করেন। তিনি ষাট দশকের কবি হিসাবে চিহ্নিত। তিন দশকেরও অধিক সময় ধরে তিনি দৈনিক ইত্তেফাক পত্রিকার সাহিত্য সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৭১ খ্রিষ্টাব্দে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। কবিতা ছাড়াও তিনি গল্প, উপন্যাস, সমালোচনা ইত্যাদি সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রেখেছেন। শিশু সাহিত্যেও তার অবদান উল্লেখযোগ্য।

পুরস্কার পেয়েছেন- জীবনানন্দ দাশ একাডেমী পুরস্কার, কবি জসীমউদ্দীন একাডেমী পুরস্কার, মাইকেল মধুসূদন একাডেমী পুরস্কার, শেরে বাংলা সংসদ পুরস্কার, জয়বাংলা সাহিত্য পুরস্কার। এছাড়াও তাকে ২০০৩ সালে একুশে পদক ও ২০১৮ সালে বাসাসপ কাব্যরত্ন পদক প্রদান করা হয়।

 

- Advertisement -

আলোকিত প্রতিদিন/১ জানুয়ারি ২০২১/জেডএন

- Advertisement -
- Advertisement -