11:52 pm |আজ বুধবার, ১২ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ | ২৮শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
শরতের কাশফুলে সেজেছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

শরতের কাশফুলে সেজেছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

যুথি সাহা, বশেমুরবিপ্রবি : শরতের আগমনে হাসছে কাশফুল। স্বচ্ছ নীল আকাশে সাদা মেঘ, মাঠজুড়ে সবুজের সমারোহ ও সাদা কাশফুলে ভরপুর। গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও  প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাকালেই দেখা যাবে বাতাসে দোল খায় সাদা কাশবন।
পাশাপাশি শিউলি ফুলও ফুটতে শুরু করেছে। গাছে গাছে শিউলি ফুলের সুবাস, আকাশে গুচ্ছ গুচ্ছ কাশফুল ও সাদা মেঘের ভেলা মন কেড়ে নেয়। তাই তো শরৎকে বলা হয় শুভ্রতার প্রতীক। শরতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। যা প্রকৃতিতে শুধুই মুগ্ধতা ছড়ায়। সেই শরতের কাশফুলে মুগ্ধ হয়েছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস।
করোনা ভাইরাসের সংক্রমণের কারণে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আনাগোনা নেই বললেই চলে। তবে এখন শরতের আগমনে ক্যাম্পাসটি কাশফুলে ভরে গেছে। প্রাণহীন ক্যাম্পাসকে প্রাণবন্ত করে তুলতে কাশফুল। ক্যাম্পাসের ভেতরের রাস্তার দু’ধারে খেলার মাঠে, লেকপাড়ে, আইন চত্বরে, কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে, বাঁধন চত্বরে, হলগুলোর আশেপাশে কাশফুলের দেখা মেলে।
ক্যাম্পাসের দৃষ্টিনন্দন খেলার মাঠের আশেপাশে ও লেকপাড়ের দু’পাশে কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করবে শিক্ষার্থীসহ ভ্রমণপিপাসুদের। ইতোমধ্যে কাশফুলের ছোঁয়া পেতে দর্শনার্থীরাও আসছেন। তারা অনুভূতিগুলো ক্যামেরায় বন্দি করতে ভোলেন না। এমন মনোমুগ্ধকর পরিবেশ সবার মন ছুঁয়ে যায়।
তবে প্রতিবছরের মতো দর্শনার্থী নেই। সূর্য অস্ত যাওয়ার আগে লেকপাড়ে আগের মতো ভিড় নেই। কেউ বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যায় না, কেউ প্রিয়তমার জন্য ফুল নিতে আসে না। তবুও যারা এর মধ্যে ঘুরতে আসছেন, তারা দিনভর ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন।
রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তন্দ্রা আক্তার বলেন, ‘শরৎকে বলা হয় শুভ্রতার প্রতীক। শরতের স্নিগ্ধতাকে আরও মোহময় করে এ মৌসুমের বিচিত্র ফুলেরা। নদী কিংবা জলার ধারে ফোটে কাশফুল, ঘরের আঙিনায় ফোটে শিউলি বা শেফালি, খাল-বিল-পুকুর-ডোবায় থাকে অসংখ্য জলজ ফুল। তবে এ সময়  প্রানের ক্যাম্পাসের কাশফুল আমাদের মনে শুভ্রতা বয়ে আনে।’
লোকপ্রশাসন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী শাকিল মাহমুদ বলেন, ‘আমাদের সময় যেন থমকে গেছে করোনার কারণে। কিন্তু প্রকৃতি থেমে নেই, এসেছে নতুন সাজ। দিন শেষে শরতের সাদা মেঘ আর কাশফুলের শুভ্রতায় নিজেদের মনকে শুভ্র করি।’
আলোকিত প্রতিদিন/২১ সেপ্টেম্বর-২০২০/জেডএন

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান