10:53 pm |আজ শনিবার, ১৫ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ | ৩১শে অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
আজ কবি মোজাফফার বাবু’র আবির্ভাব দিবস

আজ কবি মোজাফফার বাবু’র আবির্ভাব দিবস

জাকারিয়া নূরী : আজ ২৮ আগস্ট কবি ও কথা সাহিত্যিক এবং আশির দশকের প্রগতিশীল ছাত্র নেতা মোজাফফার বাবু’র জন্মবার্ষিকী। তার পিতা মানবতাবাদী নতুন সমাজের দিশারী,আদর্শে অবিচল এমন একজন বিরল ব্যক্তিত্ব মাস্টার ইমান আলী এবং মাতা শেফালী খাতুন। আজকের এই দিনে যশোর সদরের খড়কির সার্কিট হাউজের বাড়িতে তিনি জন্মগ্রহণ করেন। চার ভাই এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।
বালক বেলা থেকে কবি সাংস্কৃতিক চর্চায় মনোনিবেশ করেন। ছোটবেলা থেকে নিজ উদ্যোগে ‘ঘোপ শিশু-সংঘ’  নামে সরকারের নিবন্ধনকৃত সংগঠন গড়ে তোলেন। তার প্রথম কবিতা ‘ভিক্ষুক’ পঞ্চম শ্রেণিতে পড়াকালীন সময়ে প্রকাশিত হয়। বিভিন্ন দিবসের রচনা ও নির্দেশনায় একুশের ডাক স্বাধীনতা বাংলার শহীদ মিনার শিরোনামে নাটিকা মঞ্চস্থ হয়েছে। ঢাকা ড্রামা সার্কেলের পক্ষ থেকে মহিলা সমিতির মঞ্চের মঞ্চ নাটক ও ‘যদি কিছু মনে না করেন’ টিভি অনুষ্ঠানেও অভিনয় করেছেন।
পলিটেকনিক ইনস্টিটিউট অফ ডিপ্লোমা ইন কমার্স কলেজে পড়াশোনা করা অবস্থায় তিনি বিপুল ভোটে ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হোন। শিল্প-সংস্কৃতির মানুষ মোজাফফার বাবু স্কুল, কলেজ,  বিশ্ববিদ্যালয়ে ক্রীড়াতে ও শিল্পে অর্জন করেছেন বেশ কিছু পুরস্কার। অন্যধারা সাহিত্য সংসদের সাহিত্য সংগঠনে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘সম্মাননা স্মারক-২০২০’ গ্রহণ করেন। এছাড়াও তিনি পেয়েছেন ভিন্নমাত্রা মিডিয়া ভিশনের অ্যাওয়ার্ড-২০১৯। লেখালেখির পাশাপাশি তিনি গান বা আবৃত্তি  শুনতে এবং বর্তমান বিশ্বের অবস্থা ও বিজ্ঞানের অগ্রগতি সম্পর্কে জ্ঞান রাখতে পছন্দ করেন।
তার দাম্পত্য জীবনে রয়েছেন তার সহধর্মিণী ফেরদৌস মোজাফফার এবং তার দুই মেয়ে মাশরী মোজাফফার ও মাহীন মোজাফফার।
কবি মোজাফফর বাবুর জন্মস্থানে বহু রাজনৈতিকের পদধূলি পড়েছে। তার বাবার রাজনৈতিক চিন্তা চেতনা দর্শনের কারণে তাদের বাড়িতে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, ইব্রাহিম খাঁ, সুধীর বাবু, প্রতাপ উদ্দীন আহাম্মেদ, মুহাম্মদ সুলতানসহ আরো অনেকের পদচারণা ছিলো ।
বইমেলায় তার প্রকাশিত গ্রন্থ সমূহ :
১. গল্পের বই :  উলুখাগড়াদের গল্প।
২. উপন্যাস : তালুক
৩. কবিতার বই : কফি হাউসের আবছায়া।
এ ছাড়া ও বিভিন্ন কবিতা, ছড়া, গল্প ও সামাজিক অবক্ষয়ের উপর লেখা দৈনিক আলোকিত প্রতিদিন,  সাপ্তাহিক অন্যধারা, online Red Times  সহ বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে ।
বর্তমানে তিনি উপন্যাস ও কবিতার পাশাপাশি গল্প এবং নাটক নিয়ে লিখছেন।
আলোকিত প্রতিদিন/২৮ আগস্ট-২০২০/জেডএন

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান