আজ বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ ।   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

বর্ষা ছুঁইছুঁই, কক্সবাজারে বইছে মৌসুমী বায়ু

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

::আবু সায়েম, কক্সবাজার::

বর্ষা মৌসুমের সপ্তাহখানেক বাকি থাককেই কক্সবাজার উপকূলে বইছে মৌসুমী বায়ু। দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ুতে খেলছে সাগরের ঢেউ। মাঝে মাঝেই মাঝারি ‍বৃষ্টিতে ভিজে যাচ্ছে উষ্ণ মাটি। প্রচণ্ড তাপদাহে তা যেন স্বস্তির নিঃশ্বাস ফেলতে সুযোগ করে দিচ্ছে। এদিকে মঙ্গলবারের পূর্বাভাসে চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, সিলেট,  খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে রাজশাহী, ঈশ্বরদী, সৈয়দপুর, খুলনা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

- Advertisement -

সোমবার জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, পূবালী ও পশ্চিমা লঘুচাপের সংমিশ্রণের প্রভাবে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। এ সময় বাতাসে বেশ জলীয় বাষ্প থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তিনি বলেন, ‘দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) এর প্রভাব এখনও পড়তে শুরু করেনি। এখন বর্ষা কক্সবাজার উপকূলে পৌঁছেছে। এটি আরও অগ্রসর হচ্ছে, অবস্থা অনুকূলও রয়েছে। ১২-১৮ জুনের মধ্যে দেশজুড়ে বর্ষার বিস্তার ঘটবে।’ এ আবহাওয়াবিদ জানান, বর্ষা এলেও সব সময় বৃষ্টি হবে এমন নয়। কখনও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দুর্বল থাকবে, কখনও সক্রিয় হবে। এর প্রভাবে কখনও বৃষ্টি থাকবে, কখনও থাকবে না।

- Advertisement -
- Advertisement -