9:09 pm |আজ বুধবার, ৮ই আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ | ২৩শে সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ

সংবাদ শিরোনাম:
সোনারগাঁয়ে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু গাজীপুরে জনবহুল বাংলাবাজার-মির্জাপুর সড়কের বেহালদশা, ভোগান্তিতে এলাকাবাসী মানিকগঞ্জে প্রতারণার অভিযোগে ভূয়া ডাক্তারকে জরিমানা সাভারে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবকলীগের দোয়া মাহফিল অনুশোচনা । সাদিয়া জামান হিরা পটুয়াখালীতে ৪ অক্টোবর হতে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন শুরু     শরতের কাশফুলে সেজেছে বশেমুরবিপ্রবি ক্যাম্পাস সাটুরিয়া উপজেলা স্বাস্হ‍্য কমপ্লেক্সে তরুণী ধর্ষণের ঘটনায় ৭ সদস‍্যের তদন্ত কমিটি গঠন টেনিস এলবো : অসহনীয় যন্ত্রণা থেকে সমাধানের উপায় । ডা. মোহাম্মদ আহাদ হোসেন সিলেটের প্রখ্যাত আলেম আ.ফ.ম আব্দুর রহমান সাহেব কিডনী রোগে স্কয়ার হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্তের শীর্ষ ২০-এ বাংলাদেশ!

করোনায় আক্রান্তের শীর্ষ ২০-এ বাংলাদেশ!

:: ডেস্ক প্রতিদিন::
করোনাভাইরাসে সংক্রামণের দিক দিয়ে বিশ নম্বরে চলে এসেছে বাংলাদেশ। করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে এ কথা। এই তালিকায় শীর্ষে  রয়েছে আমেরিকা। পরে ব্রাজিলের নিচে অবস্থান করছে রাশিয়া। প্রতিবেশি রাষ্ট্র ভারত রয়েছে সপ্তমে।  শুরুর দিকে বাংলাদেশে কম থাকলেও মে মাসের শেষ এবং জুনের শুরু থেকেই লাফিয়ে লাফি বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত তিনদিনে মৃত্যুর সংখ্যা ত্রিশের নিচে নামেনি। আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা আড়াই হাজারের বেশিই দেখা গেছে। ৬০ হাজারের বেশি আক্রান্ত রোগী শনাক্ত করে তালিকায় বাংলাদেশ শুক্রবার পর্যন্ত ২০তম অবস্থানে থাকলেও কয়েকদিনের মধ্যেই গ্রাফের আরও উপরে উঠে যাওয়ার শঙ্কা স্পষ্ট বলে মনে করছেন বিশ্লেষকরা।

স্বাস্থ্য অধিদফতরের শুক্রবারের (৫ জুন) সর্বশেষ বুলেটিন অনুসারে, দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৩৯১। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮২৮ জন। মারা গেছেন মোট ৮১১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩০ জনের। এছাড়া সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন। ওয়ার্ল্ডোমিটারের শুক্রবারের গ্রাফে এই চিত্রটিই তুলে ধরা হয়েছে।ওয়েবসাইটটির তথ্যমতে, সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। মারা গেছেন তিন লাখ ৯৩ হাজারের বেশি। আর সুস্থ হয়েছেন প্রায় পৌনে ৩৩ লাখ রোগী। এর মধ্যে করোনা সবচেয়ে বেশি বিপর্যস্ত করে দিয়েছে যুক্তরাষ্ট্রকে। সেখানে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন সোয়া ১৯ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে নতুন করে (সর্বশেষ প্রাপ্ত তথ্য) আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক হাজার ২১৬ জন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক লাখ ১০ হাজার ২১৮ জন। নতুন করে মারা গেছেন ৪৫ জন। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৮১ হাজার। নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৮৪ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৪ হাজার ৭২ জন। এর মধ্যে নতুন করে মৃত্যু হয়েছে ৩৩ জনের। তালিকার তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্তের সংখ্যা সাড়ে চার লাখ প্রায়। নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে নয় হাজার মানুষ। সংক্রমণের তুলনায় রাশিয়ায় অবশ্য মৃত্যু কমই হয়েছে বলা যায়। সেখানে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৫২৮ জনের। এর মধ্যে নতুন করে মারা গেছেন ১৪৪ জন।

এই তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে আছে যথাক্রমে স্পেন, যুক্তরাজ্য ও ইতালি। সপ্তম অবস্থানে থাকা প্রতিবেশী ভারতে এখন পর্যন্ত দুই লাখ ২৭ হাজার ২৭৩। মারা গেছেন ছয় হাজার ৬৩৭ জন। ভারতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দ্রুতই বাড়ছে, যা চিন্তিত করছে দেশটির বিশেষজ্ঞদের।

এরপর অষ্টম, নবম ও দশম স্থানে আছে যথাক্রমে জার্মানি, পেরু ও তুরস্ক। তালিকার ১১তম থেকে ১৯তম পর্যন্ত স্থানে আছে যথাক্রমে ইরান (আক্রান্ত এক লাখ ৬৭ হাজার, মৃত আট হাজার ১৩৪), ফ্রান্স (আক্রান্ত এক লাখ ৫২ হাজার ৪৪৪, মৃত ২৯ হাজার ৬৫), চিলি (আক্রান্ত এক লাখ ১৮ হাজার ২৯২, মৃত এক হাজার ৩৫৬), মেক্সিকো (আক্রান্ত এক লাখ পাঁচ হাজার ৬৮০, মৃত ১২ হাজার ৫৪৫), সৌদি আরব (আক্রান্ত ৯৫ হাজার ৭৪৮, মৃত ৬৪২), কানাডা (আক্রান্ত ৯৩ হাজার ৭২৬, মৃত সাত হাজার ৬৩৭), পাকিস্তান (আক্রান্ত ৮৯ হাজার ২৪৯, মৃত এক হাজার ৮৩৮), চীন (আক্রান্ত ৮৩ হাজার ২৭, মৃত চার হাজার ৬৩৪) এবং কাতার (আক্রান্ত ৬৫ হাজার ৪৯৫, মৃত ৪৯)।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান