7:44 am |আজ সোমবার, ৯ই জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৩শে মে ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে শাওয়াল ১৪৪৩ হিজরি




নতুন আক্রান্ত নেই, তবে কি মুক্ত চীন

নতুন আক্রান্ত নেই, তবে কি মুক্ত চীন

ছবি: ইন্টারনেট




::ডেস্ক প্রতিদিন::
ডিসেম্বরে উহান শহরে নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর প্রথমবারের মতো নতুন কোনো আক্রান্ত ছাড়া ২৪ ঘণ্টা পার করলো চীন। এই ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত কারো মৃত্যুও হয়নি বলে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। উহানে প্রথম নতুন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার পর থেকে প্রায় পাঁচ মাসে বিশ্বব্যাপী ভাইরাসটিতে ৫০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৮ হাজারেরও বেশি মানুষের। এ পর্যন্ত চীনে ৮৪ হাজার লোক আক্রান্ত হয়েছে আর ৪ হাজার ৬০০ জন মারা গেছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।
উহান থেকে নতুন করোনাভাইরাস সংক্রমণ ছড়ানো শুরুর পর মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়তে শুরু করলে চীনজুড়ে ভাইরাসটির ছড়িয়ে পড়া ঠেকাতে উহান ও বৃহত্তর হুবেই প্রদেশে কঠোর লকডাউন জারি করে দেশটির কর্তৃপক্ষ। ওই অঞ্চলের লোকজনকে ঘরবন্দি রাখতে ব্যাপক উদ্যোগ নেয় তারা। তিন মাস কঠোর নজরদারি করার ফলও পায়। সংক্রমণ নিয়ন্ত্রণে সফল হয় তারা। কিন্তু ওই সময়ের মধ্যেই চীন থেকে নতুন করোনাভাইরাসের সংক্রমণ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে মহামারীর রূপ নেয়। প্রথমে ইরান, তারপর ইউরোপ ও পরে যুক্তরাষ্ট্র সংক্রমণের নতুন উপকেন্দ্র হয়ে দাঁড়ায়। ১৬ লাখ ১ হাজার ৪৩৪ জন আক্রান্ত নিয়ে যুক্তরাষ্ট্র আক্রান্তের সংখ্যায় সবাইকে ছাড়িয়ে শীর্ষস্থানে অবস্থান করছে। ৯৬ হাজারেরও বেশি লোকের মৃত্যু নিয়ে দেশটি এক্ষেত্রেও শীর্ষস্থানে আছে। এখন দক্ষিণ আমেরিকা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারীর নতুন উপকেন্দ্র হয়ে দাঁড়িয়েছে বলে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।
প্রায় ৩ লাখ ৩১ হাজার আক্রান্ত নিয়ে মহাদেশটির ব্রাজিল বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় শীর্ষ স্থানে উঠে এসেছে। দেশটিতে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা ২১ হাজার ৪৮ জনে দাঁড়িয়েছে। মৃত্যুর সংখ্যায়ও দেশটি বিশ্বের মধ্যে ষষ্ঠ শীর্ষ স্থানে আছে। আক্রান্তের সংখ্যায় শুধু যুক্তরাষ্ট্র ব্রাজিলের উপরে আছে, আর মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ইতালি ও ফ্রান্স উপরে আছে।
ব্রাজিলের প্রতিবেশী দেশ পেরুতে নতুন করোনাভাইরাস আক্রান্ত সংখ্যা ১ লাখ ১১ হাজার ৬৯৮ জন এবং মৃতের সংখ্যা ৩ হাজার ২৪৪ জন বলে শনিবার দুপুরে হালনাগাদ করা তথ্যে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান