1:46 pm |আজ বৃহস্পতিবার, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ | ২৬শে মে ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে শাওয়াল ১৪৪৩ হিজরি

সংবাদ শিরোনাম:
সংসদ ভেঙে দিয়ে নির্বাচন দিতে সরকারকে ৬ দিনের সময় দিলেন ইমরান খান না ফেরার দেশে চলে গেলেন সত্যাশ্রয়ী মুক্তবুদ্ধি চর্চার অগ্রপথিক সেলিম বাগেরহাটে ট্রলির ধাক্কায় ২ জন নিহত লক্ষ্মীপুরে চাঁদাবাজির মামলা করায় প্রবাসীর বাড়ির  প্রাচীর ও ঘর ভাঙচুর, হুমকির অভিযোগ ক্রেতার অভাবে বিপুল পরিমাণ তেল নিয়ে সাগরে ভাসছে রাশিয়ার জাহাজ ফটিকছড়িতে ৭৮টি চোরাই মোবাইল ও কার সহ দুই যুবক গ্রেপ্তার  কুড়িগ্রামের রৌমারীতে মা ও শিশুকে হত্যার ঘটনায় ২ আসামীকে গ্রেফতার করেছে র‌্যাব সাভারে জন্মদিনের কথা বলে বন্ধুদের নিয়ে প্রেমিকাকে গণধর্ষণ ঘিওরে স্কুলছাত্রীকে ধর্ষণ মামলায় এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড সমুদ্রে ট্রলার ডুবি, ১০ ঘণ্টা পর ১৫ জেলে জীবিত উদ্ধার




স্পর্শবিহীন ইজি ওয়াশ উদ্ভাবন করলেন কক্সবাজার জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী

স্পর্শবিহীন ইজি ওয়াশ উদ্ভাবন করলেন কক্সবাজার জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী




::আবু সায়েম,কক্সবাজার::
এবার দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে হাতের স্পর্শ বিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন উদ্ভাবন হয়েছে। নাম দেওয়া হয়েছে ‌‘ইজি ওয়াশ’। কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী ও তার টিম এই উদ্ভাবন সম্পন্ন করেছেন। ইতোমধ্যে এই ইজি ওয়াশ মেশিন কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে হস্তান্তর করবেন বলে জানিয়েছেন এই উদ্ভাবক।

উদ্ভাবিত ইজি ওয়াশ সম্পর্কে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী বলেন, ‘হাতের স্পর্শবিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন ব্যবহৃত হলে করোনা সংক্রমণ হওয়ার কোন সুযোগ নেই। কারণ এখানে হাতের কোন স্পর্শই থাকছে না।’
তিনি আরও বলেন, ‘ইজি ওয়াশ ব্যবহার করলে পানি এবং সাবানের অপচয় রোধ করা যাবে।’
পর্যবেক্ষণে দেখা যায়, উদ্ভাবিত ইজি ওয়াশ বেসিন স্বল্প জায়গায় স্থাপন করা যায়। ইজি ওয়াশ বেসিনে যে যন্ত্রাংশগুলো ব্যবহার করা হয়েছে তা খুবই সহজলভ্য এবং স্বল্প খরচে তৈরি করা যায়।
নির্বাহী প্রকৌশলী জানান, ইজি ওয়াশ বেসিনে চাকা সংযুক্ত থাকায় সহজে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়া সম্ভব। যে কোন জরুরি প্রয়োজনে ও সংকট মোকাবিলায় এবং দূর্যোগকালীন সময় সহজেই স্থাপন করা যাবে।
ইজি ওয়াশ বেসিনটি মূলত পা স্পর্শ করলেই ব্যবহার প্রক্রিয়া শুরু হয়, ফলশ্রুতিতে করোনা ভাইরাসের সংক্রমণরোধে প্রত্যক্ষভাবে সহযোগিতা করবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন











All rights reserved. © Alokitoprotidin
এস কে. কেমিক্যালস এগ্রো লি: এর একটি মিডিয়া প্রতিষ্ঠান