আজ শনিবার, ৩০ মে ২০২০, ০৫:০৮ অপরাহ্ন

স্পর্শবিহীন ইজি ওয়াশ উদ্ভাবন করলেন কক্সবাজার জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী

স্পর্শবিহীন ইজি ওয়াশ উদ্ভাবন করলেন কক্সবাজার জনস্বাস্থ্যের নির্বাহী প্রকৌশলী

::আবু সায়েম,কক্সবাজার::
এবার দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে হাতের স্পর্শ বিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন উদ্ভাবন হয়েছে। নাম দেওয়া হয়েছে ‌‘ইজি ওয়াশ’। কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী ও তার টিম এই উদ্ভাবন সম্পন্ন করেছেন। ইতোমধ্যে এই ইজি ওয়াশ মেশিন কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে হস্তান্তর করবেন বলে জানিয়েছেন এই উদ্ভাবক।

উদ্ভাবিত ইজি ওয়াশ সম্পর্কে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী বলেন, ‘হাতের স্পর্শবিহীন চাকাযুক্ত হ্যান্ড ওয়াশ বেসিন ব্যবহৃত হলে করোনা সংক্রমণ হওয়ার কোন সুযোগ নেই। কারণ এখানে হাতের কোন স্পর্শই থাকছে না।’
তিনি আরও বলেন, ‘ইজি ওয়াশ ব্যবহার করলে পানি এবং সাবানের অপচয় রোধ করা যাবে।’
পর্যবেক্ষণে দেখা যায়, উদ্ভাবিত ইজি ওয়াশ বেসিন স্বল্প জায়গায় স্থাপন করা যায়। ইজি ওয়াশ বেসিনে যে যন্ত্রাংশগুলো ব্যবহার করা হয়েছে তা খুবই সহজলভ্য এবং স্বল্প খরচে তৈরি করা যায়।
নির্বাহী প্রকৌশলী জানান, ইজি ওয়াশ বেসিনে চাকা সংযুক্ত থাকায় সহজে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়া সম্ভব। যে কোন জরুরি প্রয়োজনে ও সংকট মোকাবিলায় এবং দূর্যোগকালীন সময় সহজেই স্থাপন করা যাবে।
ইজি ওয়াশ বেসিনটি মূলত পা স্পর্শ করলেই ব্যবহার প্রক্রিয়া শুরু হয়, ফলশ্রুতিতে করোনা ভাইরাসের সংক্রমণরোধে প্রত্যক্ষভাবে সহযোগিতা করবে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
Developed By Sbtechbd