আজ বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ ।   ৩০ মে ২০২৪ খ্রিস্টাব্দ

নানা সংকটের মধ্যেই মানিকগঞ্জে করোনার চিকিৎসা কাল শুরু!

-Advertisement-

আরো খবর

- Advertisement -
- Advertisement -

:: প্রতিনিধি, মানিকগঞ্জ ::
মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে কাল শনিবার থেকে শুরু হচ্ছে কোভিড-১৯ চিকিৎসা কার্যক্রম । ১০০ শয্যার এই করোনা হাসপাতালে আক্রান্তদের চিকিৎসা দিতে বসানো হয়েছে প্রয়োজনীয় যন্ত্রপাতি। প্রস্তত আইসিইউ এবং আইসোলেশন বিভাগ। প্রস্তত চিকিৎসক ও নার্সরাও। তবে সংকট রয়েছে আইসিইউ বিভাগের দক্ষ জনবল আর চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর।
জানা যায়, এই জেলায় প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। এতদিন রোগীদের সেবার জন্য পাঠানো হত রাজধানীর বিভিন্ন হাসপাতালে। এমতাবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে শুরু হচ্ছে করোনা চিকিৎসা কার্যক্রম। হাসপাতালের পুরাতন ভবনটিকে ঘোষনা করা হয়েছে ১০০ শয্যার কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ইতিমধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ২ বেডের আইসিইউ বিভাগসহ যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।
মানিকগঞ্জ সদর হাসপাতালের চিকিৎসক ডা. জাহাঙ্গীর মোহাম্মদ সারোয়ার জানান, করোনা আক্রান্ত রোগীদের যাদের পজেটিভ হয়ে আসবে তাদের জন্য এই হাসপাতালে পুরুষ এবং মহিলা ওয়ার্ডে আলাদা ভাবে চিকিৎসা সেবা দেয়া হবে। তিনি বলেন এখানে সম্প্রতি ২ টি ভেন্টিলেটরের ব্যবস্থা করা হয়েছে। যদিও সেন্ট্রাল অক্সিজেনের সাপ্লাইটা নেই বলে জানান তিনি।
হাসপাতাল সূত্রে জানা যায়, দায়িত্ব পালনের জন্য ৭৬ জন চিকিৎসক এবং ৯০ জন নার্সের তালিকা তৈরি করা হয়েছে। শনিবার থেকে চিকিৎসা সেবা শুরু হলেও আইসিইউ বিভাগে ঘাটতি রয়েছে দক্ষ জনবলের। এছাড়া চিকিৎসক ও নার্সদের ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর সংকট রয়েছে।
এব্যাপারে মানিকগঞ্জ সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. আরশ্বাদউল্লাহ বলেন,‘ডাক্তারদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী আমাদের এখানে এখন খুব সামান্যই আছে। আমরা চাহিদাপত্র দিয়েছি। খুব শিঘ্রই সেগুলো পেয়ে যাবো বলে আশা করি।’ বর্তমানে যে সুরক্ষাসামগ্রী আছে তা দিয়ে আমাদের চিকিৎসা কার্যক্রম শুরু করতে কোন সমস্যা হবে না বলে জানান তিনি।
তিনি আরো বলেন, ‘হাসপাতালের পুরাতন ভবনে করোনা চিকিৎসা সেবা দেয়া হলেও হাসপাতলের নতুন ভবনে সাধারন রোগীদের চিকিৎসা সেবা দেয়া হবে। এতে কোন অসুবিধা হবে না।’

- Advertisement -
- Advertisement -