আজ শনিবার, ০৬ Jun ২০২০, ০৪:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কিস্তি আদায়ে জোর করলেই ব্যবস্থা : গাইবান্ধা ডিসি করোনায় আক্রান্তের শীর্ষ ২০-এ বাংলাদেশ! যুবলীগ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের পক্ষে দিনে ত্রাণ, রাতে সহযোগিতা করা হবে : জ্যেষ্ঠ সহ-সভাপতি মধু মানিকগঞ্জে করোনা পরিস্থিতি ভয়াবহ:নতুন আক্রান্ত ৮৮,মোট ২৮৭ সরকারি কাজে বাধা : ডিমলায় চার পুলিশ আহত, আটক-২ চট্টগ্রামে আইসিইউ উন্মুক্ত করার দাবীতে কফিন মিছিল মাদারীপুরের কালকিনিতে ১০১পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক কুয়াকাটায় স্বাস্থ্য-সুরক্ষা নিশ্চিতে হোটেল মালিক-কর্মচারীদের কর্মশালা অনুষ্ঠিত বগুড়ায় স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কুপিয়ে হত্যা মানিকগঞ্জে পরিবহন থেকে অবৈধভাবে টোল আদায়, গ্রেফতার ৪
আখ নিয়ে বিপাকে চাষিরা

আখ নিয়ে বিপাকে চাষিরা

::সংবাদদাতা, গাইবান্ধা::
বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সময় মত আখ বিক্রি না হওয়ার আশঙ্কায় রয়েছেন গাইবান্ধার গোবিন্দগঞ্জের আখ চাষিরা। পরিবহন বন্ধ থাকায় উপজেলার বিশেষ জাতের কিউ-৬৯ আখ নিয়ে দুঃচিন্তায় পড়েছে তারা। তৈরি হয়েছে লোকসানের আশঙ্কা।
জানা যায়, গোবিন্দগঞ্জ উপজেলা কামারদহ ইউনিয়নসহ কযেকটি ইউনিয়নের কৃষকরা দীর্ঘদিন থেকে কিউ-৬৯ জাতের রসালো লাল আখ চাষ করে আসছে। অতি মিষ্টি এ আখ রমজান মাসে বেশি চাহিদা থাকে। লাভজনক হওয়ায় রমজানকে সামনে রেখে কিউ-৬৯ এর প্রতি চাষিরা ঝুকেছিলেন বেশি।
আরও জানা যায়, এলাকার চাহিদা মিটিয়ে এ জাতের আখ ঢাকা, চট্টগ্রাম, কুষ্টিয়া, খুলনা ও রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারগণ এসে আখ কিনে নিয়ে যায়। কিন্তু চলতি বছর করোনার কারণে সারা দেশে যানবাহন চলাচল বন্ধ থাকায় পাইকাররা আসতে পারছে না। ফলে কৃষকগণ আখ বিক্রয় করা সম্ভব যাচ্ছে না। ফলে উৎপাদিত আখ নিয়ে দুঃচিন্তায় রয়েছে তারা।
কৃষকরা জানান, তাদের অনেকে ব্যাংক কিংবা এনজিও থেকে ঋণ নিয়ে আখ চাষ করেছেন। এই অবস্থায় আখ বিক্রয় করতে না পারলে একদিকে নষ্ট হবে আখের, অন্যদিকে ঋণের বোঝা।
এ বিষয়ে জানতে উপজেলা কৃষি বিষয়ক কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টার পরও সম্ভব হয়নি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

All rights reserved. © Alokitoprotidin
Developed By Sbtechbd