আজ বুধবার, ০১ এপ্রিল ২০২০, ০৬:৪৬ পূর্বাহ্ন

মুজিব বর্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ

মুজিব বর্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ

নিজস্ব প্রতিবেদক।। চলতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন উপলক্ষে ৮ বিষয়কে প্রাধান্য দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। আগামী ১৭ই মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিন উদ্‌যাপনের মধ্য দিয়ে বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম ও উদ্যোগ বাস্তবায়ন শুরু হবে। ওই আটটি উদ্যোগ ও কার্যক্রমের মধ্যে রয়েছে—বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট, জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রজেকশন, অনলাইনে মুজিব বর্ষ, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত উদ্যোগ, তথ্যপ্রযুক্তি বিভাগের ১০০ প্লাস কৌশলগত পরিকল্পনা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) দশ বছর উদ্‌যাপন উপলক্ষে মহাসম্মেলন আয়োজন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন ও জাতীয় বাস্তবায়ন কমিটির প্রদত্ত নির্দেশনার যথাযথ বাস্তবায়ন।

গত বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহ ইতিমধ্যেই বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ ও সেগুলোর বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। এরই অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগও গ্রহণ করেছে বেশ কিছু উদ্যোগ ও কার্যক্রম। এর মধ্যে দেশ সেরা উদ্ভাবকদের সেরা উদ্ভাবন বেছে নেওয়ার পাশাপাশি বিশ্বের বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানকেও উদ্ভাবন বিষয়ে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আমন্ত্রণ জানানো হবে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রজেকশন করা হবে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, অ্যানিমেশন ভিডিও, অডিওবুক, বঙ্গবন্ধুর এই দিনে, অনলাইন নিউজে ফিচার, বঙ্গবন্ধু ব্লগ, অনলাইন কুইজ প্রতিযোগিতা, আমার বঙ্গবন্ধু, কম্পিউটার গ্রাফিকস ভিডিও, সাক্ষাৎকার ভিত্তিক ভিডিও, ডিজিটাল কার্ড প্রভৃতি কনটেন্ট নির্মাণ ও প্রচারে বছরব্যাপী কাজ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, মুজিব বর্ষকে কেন্দ্র করে তথ্যপ্রযুক্তি বিভাগ হান্ড্রেড প্লাস স্ট্র্যাটেজি গ্রহণ করেছে। এর আওতায় আইসিটি বিভাগের বাৎসরিক উন্নয়ন পরিকল্পনা (এডিপি) বাস্তবায়ন ১০০% করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সারা বছরে অতিরিক্ত ১০০ ঘণ্টা অফিস করবেন, নতুন ১০০টি নাগরিক সেবাকে ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসাসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর বাইরে ১১ হাজার উদ্যোক্তার অংশগ্রহণে অনুষ্ঠিত হবে উদ্যোক্তাদের মহাসম্মেলন। আগামী ৯-১২ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৫ম বারের মতো অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ ’।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 Alokito Protidin
Developed By Rudra Amin