সাভারে মশার উৎপাতে অতিষ্ঠ জন-জীবন

আলী হোসেন, সাভার: সাভার পৌরসভা ও এর আশপাশের এলাকায় বেড়েছে মশার উপদ্রব। মশার অস্বাভাবিক বৃদ্ধিতে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। কিন্তু মশা নিধনে বিশেষ নজর নেই পৌরসভার। আর এ নিয়ে পৌরবাসীর মধ্যে বিরাজ করছে ব্যাপক অসন্তোষ। সন্ধ্যা কিংবা রাত নয় দিনেও মশার যন্ত্রণা থেকে মুক্তি মিলছে না মানুষের।

পৌরসভারসহ বিভিন্ন এলাকায় দীর্ঘদিন মশা নিধনে কার্যক্রম না থাকায় বেড়েছে মশার বংশ বিস্তার। মশার দংশন আর শুধু মানুষই নয়, গৃহপালিত পশুরাও নেই স্বস্তিতে। বেকায়দায় রয়েছে শিশু, বৃদ্ধ ও হাসপাতালে ভর্তি রোগীরা। মশার জ্বালায় পৌরবাসীসহ বিভিন্ন এলাকার জনজীবন বিরক্ত-অতিষ্ঠ হলেও মশার বিস্তার ও নিধনে চোখে পড়ার মতো কোন কার্যক্রম নেই কতৃপক্ষের।

পৌরবাসীর অভিযোগ দীর্ঘদিন ধরে নজরে আসছে না মশা নিধন কার্যক্রম। সাম্প্রতিক সময়ে আমগাছে বিষ প্রয়োগ করার ফলে পাড়ায় পাড়ায় মশা বেড়েছে দ্বিগুণ হারে। এছাড়া পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের ড্রেন-নর্দমায় পানি জমে তা মশা উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে। এতে করে মশাবাহিত ডেঙ্গু, ম্যালেরিয়া প্রভৃতি অসুখ-বিসুখ ছড়িয়ে পড়ারও আশংকা দেখা দিয়েছে। মশার কয়েল জ্বালিয়েও রেহাই পাচ্ছেন না মানুষ। শিশু, বৃদ্ধ, হাসপাতালের অসুস্থ রোগীরা এ যন্ত্রণা থেকে মুক্তি পেতে কতৃপক্ষের কাছে মশা নিধনে দৃশ্যমান উদ্যোগ প্রত্যাশা করছে।

পৌর এলাকাবাসী জানান, এলাকায় ড্রেনে পানি জমে মশার উপদ্রুব বেড়েছে দ্বিগুণ। পৌরসভার উচিত ড্রেনগুলো নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্ন করা পাশাপাশি মশানিধনে তেল দিয়ে স্প্রে করা।

আলোকিত প্রতিদিন/১৬ মার্চ/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন