মিয়ানমারে নতুন করে সংঘাতের জেরে আবারও বান্দরবান সীমান্তে শরণার্থীদের ভিড়

ডেস্ক প্রতিদিন: মিয়ানমারে নতুন করে সংঘাতের জেরে আবারও বান্দরবান সীমান্তে জড়ো হয়েছেন শরণার্থীরা। এবার রাখাইনের রোহিঙ্গাদের সঙ্গে ভিড় জমিয়েছেন খুমি, খেয়াং এবং বম সম্প্রদায়ের লোকজনও।

সম্প্রতি মিয়ানমার সরকার চরমপন্থী দমনের নামে ব্যাপক অভিযান শুরু করে। এতে এসব সম্প্রদায়ের বহু মানুষ বাস্তুচ্যুত হয়ে এখন বাংলাদেশে প্রবেশের অপেক্ষা করছেন।

বেশ কয়েকশ শরণার্থী এখন রুমা উপজেলার রোমাক্রী পাংসা ইউনিয়নের চাইক্ষাং সীমান্তের ওপারে তিদং এলাকায় জড়ো হয়েছেন বলে জানা গেছে। মিয়ানমারের চীন রাজ্যে আরাকান আর্মির সঙ্গে সেনাবাহিনীর তীব্র সংঘর্ষের ঘটনা ঘটছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, মিয়ানমার সীমান্তবর্তী রুমা উপজেলার দুর্গম রেমাক্রী পাংসা ইউনিয়নের ৭২নং পিলারের কাছে চাইক্ষিয়াং পাড়ার অপরপ্রান্তে মিয়ানমারের অভ্যন্তরে ২ শতাধিক শরণার্থী ভিড় জমিয়েছেন।

শরণার্থীরা যাতে বাংলাদেশের ভুখণ্ডে অনুপ্রবেশ করতে না পারে সে জন্য রুমা ব্যাটালিয়নের সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৪টি টহল দল এখন সীমান্তঞ্চলে অবস্থান করছে।

সীমান্তের ওপারে শরণার্থী জড়ো হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিজিবির বান্দরবান সেক্টরের কমান্ডার কর্নেল জহিরুল ইসলাম। তিনি গণমাধ্যমকে জানান, সীমান্তঞ্চলে অবস্থানরত শরণার্থীরা যাতে কোনোভাবেই বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তে সতকর্তা জারি করা হয়েছে।

আলোকিত প্রতিদিন/০৪ ফেব্রুয়ারি/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন