১০ উইকেটে জিতে টেস্ট সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

ক্রীড়া ডেস্ক: জয়ের পর ব্র্যাথওয়েট ও ক্যাম্পবেলের উদযাপন। ওয়েস্ট ইন্ডিজে টানা দ্বিতীয়বারের মতো ধরাশায়ী ইংল্যান্ড। প্রতিটি বিভাগে তাদের উপর আধিপত্য বিস্তার করে দ্বিতীয় টেস্ট ক্যারিবীয়রা জিতে নিয়েছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। তাতে তিন ম্যাচের সিরিজ নিশ্চিত হয়ে গেছে ২-০-তে!

অ্যান্টিগায় তৃতীয় দিনেই চাপে পড়ে যায় ইংল্যান্ড।স্বাগতিকদের যেখানে ম্যাচ জেতাতে নায়কের অভাব ছিলো না সেখানে ইংল্যান্ড এক ব্যাটিং বীরের অভাবে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৩২ রানে!

প্রথম ইনিংসে ১৮৭ রান করার পর এই ইনিংসে আরও বিবর্ণ ছিলো তাদের ব্যাটিং। দ্বিতীয় ইনিংসে কেমার রোচ ও জেসন হোল্ডারের ৪ উইকেট শিকারের পর স্বাগতিকদের জন্য লক্ষ্যটা ছিলো আরও সহজ। মাত্র ১৪ রানের। আর সেটা মাত্র তৃতীয় ওভারেই কোনও উইকেট না হারিয়ে করে সম্পন্ন করে ফেলেন দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল।

ওয়েস্ট ইন্ডিজের এমন জয়ে বীরের অভাব ছিলো না মোটেও। প্রথম টেস্টে হোল্ডারের ডাবল সেঞ্চুরির পর এই টেস্টেও বল হাতে তার ৫ উইকেট শিকার ছিলো দুই ইনিংসে। কেমার রোচ দুই টেস্টেই ছিলেন জয়ের ভিত গড়ে দেওয়ায় কার্যকরী। তবে এই টেস্টে আলজারি জোসেফকেই বিশেষভাবে স্মরণ করতে হচ্ছে। রাতের বেলা মায়ের মৃত্যু হয়েছে এমন সংবাদের পর বিচলিত না হয়ে বরং সবটুকু উজাড় করে দিয়ে তৃতীয় দিন নিয়েছেন ২ উইকেট। একই সঙ্গে ইংল্যান্ডের শেষ ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসনকে আউট করতে ডাইভ দিয়ে নিয়েছেন দুর্দান্ত একটি ক্যাচ। জোসেফের এমন শোকের দিনে দলের বাকিরাও শোককে শক্তিতে পরিণত করেছিলো নিঃসন্দেহে।

ম্যাচসেরা দুই ইনিংস মিলে ৮ উইকেট নেওয়া কেমার রোচ।

আলোকিত প্রতিদিন/০৩ ফেব্রুয়ারি/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন