প্রচণ্ড শীতে যুক্তরাষ্ট্রে ২১ জনের মৃত্যু

প্রচণ্ড শীতে পুরোপুরি অচল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় শহরগুলো। এতে এখন পর্যন্ত ২১ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দেশটির কোনো কোনো শহরে তাপমাত্রা ছিল মাইনাস ৫৬ ডিগ্রি ফারেনহাইট। খবর রয়টার্সের।

দেশটির কর্মকর্তারা বিভিন্ন এলাকায় মৃতের সংখ্যা নিশ্চিত করেছেন।

শিকোগোর জন এইচ স্ট্রগার হাসপাতালের চিকিৎসক পুলাকিদাস স্তাতিস জানান, পূর্বে ১২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছিল। এরপর তীব্র শীতের কারণে ঠান্ডাজনিত সমস্যায় প্রাণ হারিয়েছেন আরও অন্তত ৯ জন।

প্রচণ্ড শীতের কারণে দেশটির পাঁচটি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, হিমাঙ্কের প্রায় ৬০ ডিগ্রি নীচে বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা। মিনেসোটার আবহাওয়া দফতর জানিয়েছে, হিমাঙ্কের চেয়ে ৭০ ডিগ্রি পর্যন্ত নীচে নামতে পারে এই স্টেটের তাপমাত্রা। ১৮০০ সালের পর চলতি বছরই এরকম ঠান্ডা পড়েছে মিনেসোটায়।

ওয়াশিংটনে তাপমাত্রা হিমাঙ্কের প্রায় ৪ ডিগ্রি নীচে। শিকাগোতে বর্তমান তাপমাত্রা মাইনাস ২৩ ডিগ্রি, ডেট্রয়েটেও তা হিমাঙ্কের প্রায় ২৮ ডিগ্রি নীচে। নিউ ইয়র্ক গড় তাপমাত্রা শূন্য ডিগ্রি।

নায়াগ্রা, ওরলিয়ান্স কাউন্টি ও বাফালো, টরন্টোতে তাপমাত্রা প্রায় মাইনাস ১৪ ডিগ্রি। প্রচন্ড ঠান্ডার কারণে বাসিন্দাদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে এসব স্টেটে।

আলোকিত প্রতিদিন/১ ফেব্রুয়ারি/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন