রাস্তায় কুকুর নিয়ে হাঁটা অনৈসলামিক

আন্তর্জাতিক ডেস্ক: অনেকেই শখ করে কুকুর পুষে থাকেন। কিন্তু পোষ্য হলেও এখন থেকে আর কুকুর নিয়ে চলাফেরা করা যাবে না ইরানে। দেশটিতে রাস্তায় কুকুর নিয়ে হাঁটা অনৈসলামিক বলে ফতোয়া জারি করা হয়েছে। এই নির্দেশের কারণে এবার থেকে দেশটির রাস্তায় কুকুর নিয়ে হাঁটলে পথচারীদের উপর নেমে আসতে পারে শাস্তি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, তেহরান পুলিশের কাছে নতুন নির্দেশিকা এসেছে। ওই নির্দেশিকায় পথচারীদের সঙ্গে কুকুর থাকলে কড়া ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ব্রিগেডিয়ার জেনারেল হুসেইন রাহিমি জানিয়েছেন, শুধু পথচারীদের সঙ্গে রাস্তায় থাকা পোষ্য কুকুর নয় বরং গাড়ির ভেতরে কুকুর থাকলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পুরো নির্দেশিকা ইসলামি আইন অনুসারে তৈরি করা হয়েছে বলেই জানিয়েছেন ব্রিগেডিয়ার রাহিমি। তিনি বলেন, কুকুরের প্রয়োজনীয়তা আছে। কিন্তু এরা রাস্তায় যেখানে সেখানে মল-মূত্র ত্যাগ করে। ফলে পরিবেশ খারাপ হয়। এই আইনের মাধ্যমে সেটাই আটকানোর চেষ্টা চলছে।

এদিকে নতুন আইনের কথা ছড়িয়ে পড়তেই ইরানি কুকুরপ্রেমীদের মাথায় হাত পড়েছে। অনেকেই দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেছেন। কেউ কেউ জানিয়েছেন, নয় বছর আগে একটি নির্দেশিকায় দেশের সংস্কৃতি মন্ত্রণালয় ও একটি ধর্মীয় সংগঠন পোষ্যদের নিয়ে বিজ্ঞাপনের ছবি নিষিদ্ধ করে। এবার রাস্তায় কুকুর নিয়ে চলাতেও নিষেধাজ্ঞা আনা হলো।

আলোকিত প্রতিদিন/৩১ জানুয়ারি/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন