কিম কোনও ভাবেই অস্ত্র ভান্ডার পুরোপুরি নষ্ট করবেন না

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব শান্তির পথে অন্যতম বাধা উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্র নিমার্ণ। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বৈঠক নিয়ে আশান্বিত হয় পুরো বিশ্ব। কিন্তু বৈঠক হলেও কিমের মনোভাব নিয়ে উল্টো কথা শোনাল মার্কিন গোয়েন্দারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প যতই আশা করুক কিন্তু উত্তর কোরিয়া তাদের পারমানবিক অস্ত্র ধ্বংস করবে না। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করছে না। কিন্তু চীন এবং রাশিয়ার সাইবার হুমকি দিন দিনই উদ্বেগের কারণ হয়ে উঠছে। দু’টো দেশই ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা নিতে পারে।

গত মঙ্গলবার মার্কিন জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক ড্যান কোটস ও অন্যান্য গোয়েন্দা প্রধানরা দেশটির সিনেট গোয়েন্দা কমিটিতে এ প্রতিবেদন পেশ করেন। এতে বলা হয়, উত্তর কোরিয়া কোনও ভাবেই তাদের অস্ত্র ভান্ডার পুরোপুরি নষ্ট করবে না। তারা অস্ত্র সক্ষমতা ধরে রেখে আলোচনার মাধ্যমে কেবল আংশিকভাবে কিছু অস্ত্র ধ্বংস করার পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এবং আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে ছাড় পাওয়ার চেষ্টা করবে। কারণ পারমাণবিক অস্ত্র থাকাটা উত্তর কোরিয়ার টিকে থাকার জন্য জরুরি।

আলোকিত প্রতিদিন/৩১ জানুয়ারি/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন