সুষ্ঠু নির্বাচন করার জন্য বাংলাদেশের যথেষ্ট সক্ষমতা রয়েছে

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো বলেছেন, সুষ্ঠু নির্বাচন করার জন্য বাংলাদেশের যথেষ্ট সক্ষমতা রয়েছে। এ নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন দেখতে চায় চীন।

শনিবার (০৮ ডিসেম্বর) রাজধানীর গুলশানে সিক্স সিজন্স হোটেলে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ‘বাংলাদেশ-চীন সম্পর্ক: ভবিষ্যতের স্বরূপ’ শীর্ষক সেমিনারের আয়োজন করে কসমস ফাউন্ডেশন। কসমস সংলাপের অংশ হিসেবে আয়োজিত এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঝ্যাং জুয়ো। এ অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি।  এসময় বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চীন কোনো পর্যবেক্ষক পাঠাবে কি-না জানতে চাইলে চীনা রাষ্ট্রদূত বলেন, সুষ্ঠু নির্বাচন করার জন্য বাংলাদেশের যথেষ্ট সক্ষমতা রয়েছে। এছাড়া নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন হবে বলে আমি প্রত্যাশা করি। চীনও এ নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন দেখতে চায়।

পরে রোহিঙ্গা সংকট সমাধানে চীনের ভূমিকা জানতে চাইলে তিনি বলেন, এই সংকট সমাধানে চীন শুরু থেকেই গঠনমূলক ভূমিকা পালন করছে। সংকট সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ করছি আমরা। চীনের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নিয়ে এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, চীন সবাইকে নিয়ে উন্নয়ন করতে আগ্রহী। সে কারণেই এই বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিঙ্গাপুরের ইন্সটিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের প্রিন্সিপাল রিসার্চ ফেলো। এতে বক্তব্য রাখেন- কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতউল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আফসান চৌধুরী প্রমুখ।

আলোকিত প্রতিদিন/০৮ ডিসেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন