বাড়িতে বাড়িতে গিয়ে বাড়িছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, চট্টগ্রাম থেকে এই কয়েকদিনে কয়েকশত গ্রেফতার করা হয়েছে। রিটার্নিং অফিসারকে বিষয়টি জানিয়েছি। বাড়িতে বাড়িতে গিয়ে বাড়ি থেকে চলে যাবার নির্দেশ দেওয়া হচ্ছে। এখন বাড়িছাড়া হওয়ার ভয় ও গ্রেফতারের শংকায় আছে মানুষ।

তিনি বলেন, আমাদের অনেকের জীবনের মান নিম্ন-মধ্যবিত্ত। বাড়িছাড়া হলে কোথায় থাকবে তারা। এটাকে সবচেয়ে সংকটের বিষয় উল্লেখ করে তিনি বলেন, অন্য প্রসঙ্গকে আলোচনার বিষয় বানিয়ে এই সংকটকে ধামাচাপা না দিতে অনুরোধ করেন অনুষ্ঠানের অন্য আলোচকদের। মানুষকে যাতে বাড়িছাড়া হতে না হয় এবং বাড়ি থেকে ভোট-সেন্টারে গিয়ে ভোট দিয়ে আসতে পারে সে সুযোগ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, এই মুহূর্তে প্রশাসন ও নির্বাচন কমিশনই ভোটারদের বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এই জায়গাগুলো ঠিক না হলে নির্বাচন সুষ্ঠু হওয়ার প্রশ্নই আসে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হলে আগে মানুষের ভোটাধিকার নিশ্চিত করতে হবে। শুধুমাত্র মামলা-হামলা থেকে ভোটারদেরকে রক্ষা করা হোক আগে। এখন এটাই সবচেয়ে বড় বিষয়।

নোমান আরো বলেন, প্রধান নির্বাচন কমিশনার বলেছিলেন, কাউকে যেনো গ্রেফতার করা না হয় সুনির্দিষ্ট মামলা ছাড়া। নির্বাচন কমিশনের এই আদেশটির পর থেকে মামলা-হামলা-গ্রেফতার আরো বেড়ে গেছে। শুধুমাত্র সুনির্দিষ্ট মামলার জন্য গ্রেফতার করা হলে নির্বাচনের ন্যূনতম একটি পরিবেশ থাকতো। কিন্তু এখন সেটাও নেই। রাস্তা থেকে, বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হচ্ছে, এরপর আরেকটি মামলায় ঢুকিয়ে দেয়া হচ্ছে।

আলোকিত প্রতিদিন/০৬ ডিসেম্বর/এমকে

ফেসবুক থেকে মন্তব্য করুন