ড্রাইভিং লাইসেন্স ছাড়া চলবে না গাড়ি

জাকারিয়া নূরী : বিআরটিএ অনুমোদিত ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চলবে না -চমকপ্রদ এমন একটি ডিভাইস উদ্ভাবন করেছেন রাজধানীর উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজের ডিপ্লমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ৫ম সেমিস্টারে অধ্যয়নরত বেলায়েত হোসেন আনসারি।

উদ্ভাবক বেলায়েত হোসেন আনসারির সাথে কথা বলে জানা যায়- তিনি যে ডিএলএস (ড্রাইভিং লাইসেন্স সাপোর্টেড) কার স্টার্টিং ডিভাইসটি উদ্ভাবন করেছেন সেটাকে গাড়ীতে স্থাপন করে গাড়ী চালু করতে হলে অবশ্যই বিআরটিএ অনুমোদিত ড্রাইভিং লাইসেন্স ডিভাইসে প্রবেশ করাতে হবে, তখনই কেবল গাড়ীটি চালু হবে, নতুবা গাড়ি স্টার্ট হবে না। এর মাধ্যমে গাড়ী চুরি সহ অপ্রাপ্তবয়ষ্ক ও অদক্ষ চালকের সংখ্যা থাকবে না বললেই চলে।

আনসারি আরো জানান- রাজধানীসহ সারাদেশে অপ্রাপ্তবয়ষ্ক ও অদক্ষ চালকের সয়লাভ হওয়ায় প্রতিদিন অকালে প্রাণ হারাচ্ছে অসংখ্য মানুষ। পরিসংখ্যান অনুযায়ী এর হার অপরিবর্তিত থাকলে ২০৩০ সাল নাগাদ ট্রাফিক ইনজুরি প্রথম পাঁচটি প্রধান মৃত্যুর কারণের মধ্যে অন্যতম প্রধান হিসাবে হুমকি হয়ে দাঁড়াবে। তাই প্রাপ্তবয়স্ক ও দক্ষ চালক নিশ্চিত করে সড়কের দুর্ঘটনা কমিয়ে আনতে আমার এ উদ্ভাবন।

তিনি বলেন, সরকারি পৃষ্টপোষকতা পেলে অল্প খরচেই এই ডিভাইস দেশের প্রতিটি যানবাহনে স্থাপন করা সম্ভব। এতে কমে আসবে সড়ক দুর্ঘটনা। উদ্ভাবক বেলায়েত হোসেন আনসারি এই ডিভাইসটি ছাড়াও একাধিক কিছু উদ্ভাবন করেছেন। এর আগে বিসিএসআইআর বিজ্ঞান মেলায় তার উদ্ভাবনী প্রজেক্ট ১ম ও ২য় স্থান অর্জন করে।

আলোকিত প্রতিদিন/১৫ সেপ্টেম্বর’১৯/জেডএন

ফেসবুক থেকে মন্তব্য করুন