দুই বছর ইন্টার্নশিপ বাতিলের দাবিতে ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:  দুই বছর ইন্টার্নশিপ বাতিলের দাবিতে ঢাকা মোহাম্মদপুর,শ্যামলী  এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছে মেডিকেল কলেজের  শিক্ষার্থীরা। শনিবার(৭ই সেপ্টেম্বর) দুপুর ১২ থেকে শুরু হওয়া এই কার্যক্রমে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা সতস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করে। এ সময় শিক্ষার্থীরা ‘ইন্টার্নশিপ দুই বছর,মানি না, মানবো না’ ‘উপজেলায় পোস্ট খালি,ইন্টার্ন কেন হবে বলি’ ‘আপাতত বলে কিছু নাই, দুই বছর ইন্টার্নশিপ সরাসরি বাতিল চাই’ ইত্যাদি স্লোগান দেয় এবং আপাতাত বাতিল নয় বরং চূড়ান্ত ভাবে  দুই বছর ইন্টার্নশিপের প্রস্তাবনা বাতিলের দাবী জানায়। আন্দোলন সম্পর্কে জানতে চাইলে আন্দোলনরত কলেজের শিক্ষার্থী তৌহিদ,জুয়েল,ইমন,মেহেরাব,মোসাব্বির,সিদ্দিকুর,লাইবা,রাকিবরা  সাংবাদিকদের বলেন, “আমারা দুই বছরের ইন্টার্নশিপ মানি না। এই কারণে আজ আমরা এখানে আন্দোলন করছি।

এই প্রজ্ঞাপন সম্পূর্ন ভাবে বাতিলের দাবির কারণ হিসেবে উষ্ণিশ ও মাহদী জানান “মেডিকেলের পড়াশোনা শেষ করতে বর্তমানে ৬ বছর সময়ের প্রয়োজন এবং পড়াশোনাটা বেশ কঠিনও ।  এই নীতিমালা বাস্তবায়িত হলে এমবিবিএস ডিগ্রি শেষ করে চিকিৎসক হিসেবে রেজিস্ট্রেশন পেতে একজন শিক্ষার্থীর কমপক্ষে সাত বছর সময় লাগবে।যেখানে পাশের দেশ ভারতে এম্বিবিএস ও পোস্ট গ্র‍্যাজুয়েশন করতে মোট ৮.৫ বছর সময় লাগে। তাছাড়া উপজেলা পর্যায়ে রয়েছে কনসালটেন্ট এর সল্পতা, সেখানে শিক্ষার্থীরা শিখবে কাদের কাছে। আমাদের ভাইদের সাথে বোনরাও লেখাপড়া করছে। এরা কেউ বাসায় থেকে, হোস্টেলে থেকে লেখাপড়া করছে। নিজ ক্যাম্পাসে ইন্টার্নশিপ করে থাকে।  এই বিশাল সংখ্যক নারী চিকিৎসককে উপজেলা পর্যায়ে নিরাপত্তা কে দেবে? আমরা প্রায়ই দেখি উপজেলা পর্যায়ে বিসিএস ক্যাডার চিকিৎসরাও হামলার শিকার হচ্ছে। এই অবস্থায় শিক্ষানবিশ নারী চিকিৎসকদের নিরাপত্তা কে দিবে?

এখানে উল্লেখ্য সারাদেশের প্রায় সব মেডিকেল কলেজের শিক্ষার্থীরা এমন অযৌক্তিক প্রস্তাবনার বিরুদ্ধে নিজেদের ক্যাম্পাসে আন্দোলন করছে। প্রসঙ্গত, গত ২৭ অগাস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘মেডিকেল কলেজ/ ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান এর এমবিবিএস/বিডিএস কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশীপ প্রশিক্ষণ ও ইন্টার্নশীপ ভাতা প্রদান সংক্রান্ত নীতিমালা-২০১৯’ এর খসড়া প্রকাশ করা হয়। বর্তমানে পাঁচ বছরের এমবিবিএস কোর্সের পর মেডিকেলের শিক্ষার্থীদের এক বছর নিজ প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হয়, নতুন নীতিমালার যা দুই বছর করার প্রস্তাব করা হয়েছে।

আলোকিত প্রতিদিন/সেপ্টেম্বর/০৮/এসএম

ফেসবুক থেকে মন্তব্য করুন