উখিয়ায় নবাগত ওসি আবুল মনসুরের অভিজ্ঞতা ও কর্মদক্ষতায় পরিস্থিতি উন্নতির পথে

আবু সায়েম,কক্সবাজার: সম্প্রতি উখিয়া থানায় অফিসার ইনচার্জ হিসেবে যোগদান করেছেন অভিজ্ঞ ও দক্ষতার অনন্য প্রতীক আবুল মনসুর। যোগদানের পর থেকেই উখিয়ােথানার সামাগ্রিক পরিস্থিতি উন্নতির পথে। নবাগত ওসি তাঁর টিমকে সাথে নিয়ে উখিয়াকে মডেল থানা করার জন্য মাদকমুক্ত ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছেন ।রোহিঙ্গা শরনার্থীদের সুষ্ঠ ব্যবস্থাপনায় রাখতে যাবতীয় কার্যক্রম বাস্তবায়ন করেছেন।এনির্ভরযোগ্য সূত্রে জানা যায়,নবাগত ওসি যোগদানের পর থেকে অনেক ইয়াবা ব্যবসায়ী এলাকা ছেড়ে আত্মগোপনে রয়েছে। যারা ইয়াবা ব্যবসা করে অনেক যুবকের জীবন নষ্ট করেছেন , অবৈধ টাকায় তৈরী করেছেন দালান, আজ তারা ঐ ভবনে ঘুমাতে পারছেন না। রামু থানায় তাঁর চৌকস পুলিশিং কার্যক্রমের জন্য জেলাব্যাপী অনেক সুনাম কুড়িয়েছেন। ফলশ্রুতিতে, নবাগত ওসি যোগদানের পর থেকে মাদক ব্যবসায়ীরা চরম আতঙ্কে রয়েছে এবংজীবন বাচাঁতে তারা পালিয়ে বেড়াচ্ছে।

উখিয়া থানার বাসিন্দা রাবেয়া বশরী নামে এক ভদ্র মহিলা বলেন, জায়গা জমির সমস্যার এজাহার নিয়ে উখিয়া থানায় গিয়ে বিষয়সমূহ ওসিকে অবগত করলে ,তিনি সাথে সাথে তা আমলে নিয়ে তদন্ত করে রিপোর্ট প্রদানের জন্য নির্দেশ দেন।ওসির আন্তরিকতা  সেবার মন মানসিকতার প্প্ওারসংশা করে থানার সকলের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সচেতন মহল মনে করেন, উখিয়া থানার বর্তমান ওসির কার্যক্রমগুলো ইতিহাসের নিদর্শন। মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত, আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক , রোহিঙ্গা শরনার্থীদের সুষ্ট ব্যবস্থাপনা এবং মডেল উখিয়া রুপান্তরে তিনি অগ্রণী ভূমিকা পালন করবেন। রামু থানায় তিনি যেভাবে কাজ করেছেন সেভাবে উখিয়া থানায় তিনি যেন তার কর্মকান্ডগুলো বাস্তবায়ন করবেন । সুন্দর, বাসযোগ্য থানা গড়তে সচেতন মহল উখিয়া থানার নবাগত ওসির কাছে প্রত্যাশা করেছেন।

উখিয়া থানায় কর্মরত এক অফিসার জানান, স্যার সৃজনশীল মানুষ, যোগদানের পর থেকে তিনি এক রাত ও ঘুমান নি। রাত দিন তিনি উখিয়া থানার শান্তি শৃঙ্খলা বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। অভিযান পরিচালনাসহ ঝুলন্ত মামলা গুলোর ফাইনাল রিপোর্ট এবং চার্জশীট প্রদানে তদন্তকারী কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। এমনকি সাম্প্রতিক সময়ে ছেলে ধরা , পদ্মা সেতু তৈরীতে মাথা লাগবে শীর্ষক অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য  অতুলনীয় ভুমিকা পালন করছেন । স্কুল, কলেজ মাদ্রাসা,প্রধান সড়ক,এবং বাজার সহ সামগ্রিক জায়গায় পথসভা, লিপলেট বিতরণ করে তিনি জনগণকে  এ ব্যাপারে বিভ্রান্ত না হয়ে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান। এবং সন্দেহভাজন কোন ব্যক্তিকে পেলে আইন নিজের হাতে তুলে না নিয়ে প্রসাশনকে অবগত করার অনুরোধ জাানান।

এমনকি ওসি স্যার বর্তমান সময়ে ডেঙ্গু জ্বরের কারণ এবং কেনো হয়, এর থেকে পরিত্রান পাওয়ার উপায়সমূহ স্কুল ,কলেজ, এবং জনসাধারণকে পথখসভা ও সেমিনার করে সচেতন করেন। ডেঙ্গু জ্বরে কারো যাতে জীবনহানি না হয়, সেজন্য উখিয়া থানার উদ্যোগে ওসি স্যারের নির্দেশক্রমে যাবতীয় সচেতানতামূলক কার্যক্রমগুলো সম্পাদন করা হচ্ছে ।

উখিয়া থানার তদন্ত ওসি নুরুল ইসলাম বলেন, ওসি স্যার যোগদান করেছেন মাত্র ১৫ দিন , কিন্তু এ ১৫ দিনে তিনি অসাধ্যকে সাধন করেছেন।বিগত ১৯ জুলাই থেকে ২ আগষ্ঠ পর্যন্ত ২৭৮২ পিস ইয়াবা, এবং ৩৪ লিটার দেশী মদ এবং ১টি এলজি ও ১টি কার্তুজ উদ্ধার করা হয়েছে। ৮জন মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের বিরুদ্ধে ৬টি মামলা রুজু করা হয়েছে।দুজন ইয়াবা ব্যবসায়ীর গুলিবিদ্ধ লাশ পাওয়া গেছে । মূল কথা হচ্ছে, ওসি আবুল মনসুর স্যার যোগদানের পর থেকে উখিয়া থানার বর্তমান অবস্থা প্রশংসনীয় এবং মাদক ব্যবসায়ীদের জন্য রেড সিগনাল।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে উখিয়া থানার নবাগত ওসি আবুল মনসুর বলেন, দেশ সেবার মন মানসিকতা নিয়ে বাংলাদেশ পুলিশে যোগদান করেছি ,সে থেকে এ পর্যন্ত সততার বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে আসছি। আমার উর্দ্ধতন কর্তৃপক্ষ উখিয়া থানাকে মূলত ইয়াবার আখড়া থেকে পরিত্রান এবং মাদক নির্মূলে জিরো টলারেন্স বাস্তবায়নে পুলিশিং কার্যক্রমকে বেগবান করার জন্য যাবতীয় সহযোগিতা এবং বাসযোগ্য মডেল উখিয়া রুপান্তরে দিক নির্দেশনা প্রদান করেছেন। তিনি আরো বলেন, যতোদিন পর্যন্ত উখিয়া থানা মাদক নির্মূল হবে না ততো দিন পর্যন্ত প্রাত্যহিক অভিযান তড়িৎ গতিতে পরিচালনা ,ও পুলিশিং কার্যক্রম কঠিন থেকে কঠোরতর হবে। ইনশাআল্লাহ উখিয়া থানা থেকে মাদক নির্মূল করে ছাড়বো এবং বাসযোগ্য মডেল উখিয়া উপহার দিবু। সামগ্রিক কার্যক্রমগুলো সফলভাবে সম্পাদন করার জন্য তিনি সচেতন মহল , জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সকলের প্রতি মাদক ব্যবসায়ীদের তথ্য দিয়ে সার্বিক সহযোগিতা করার আহ্বান জানান এবং  তথ্যদাতাদের নিরাপত্তার স্বার্থে নামসমূহ গোপন করা হবে বলে আশ্বাস প্রদান করেন ।

 

আলোকিত প্রতিদিন/আগষ্ট/০৩/এসএহ

ফেসবুক থেকে মন্তব্য করুন