দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীঢাকায়

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োন তিনদিনের সফরে ঢাকায় এসেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে শনিবার (১৩ জুলাই) সন্ধ্যায় ঢাকা এসেছেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী শনিবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। চার দেশ সফরের অংশ হিসেবে প্রথমেই ঢাকা এসেছেন লি নাক ইয়োন। ১৩-২১ জুলাই সময়ে তিনি বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিজস্তান ও কাতার সফর করবেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর ঢাকা সফরে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। দুই দেশের মধ্যে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কোরিয়া বাণিজ্য বিনিয়োগ প্রোমশন এজেন্সির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হবে। এছাড়া কোরিয়া ন্যাশনাল ডিপ্লোম্যাটিক অ্যাকাডেমি ও বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।

রোববার (১৪ জুলাই) সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োন। ওইদিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। একইদিন সন্ধ্যায় বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন কোরিয়ার প্রধানমন্ত্রী। তিনি ঢাকা সফরে সাভারের ইপিজেড এলাকাও পরিদর্শন করবেন। পরদিন সোমবার (১৫ জুলাই) বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনদিনের সফর শেষে এদিনই ঢাকা ত্যাগ করবেন লি নাক ইয়োন।

আলোকিত প্রতিদিন/জুলাই/১৫/এমএ

ফেসবুক থেকে মন্তব্য করুন