কলাপাড়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ ও খাল দখলমুক্ত অভিযান শুরু

রাসেল কবির মুরাদ, কলাপাড়া: কলাপাড়া পৌরশহরে অবস্থিত খালের তীর ঘেষে অবৈধভাবে গড়ে উঠা অবৈধস্থাপনা উচ্ছেদশুরু হয়েছে। বুধবার সকাল ১০টায় এ অভিযান শুরু করে জেলা প্রশাসন। কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ ও জেলা নির্বাহী মেজিস্ট্রেট এফএম মুনিম লিঙ্কন এ অভিযানের নেতৃত্ব দেন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত অন্তত ২০-২৫টি অবৈধস্থাপনা অপসারন করা হয়েছে বলে জানা গেছে। কলাপাড়া পৌরশহরে প্রবাহিত মানুষের প্রাণখ্যাত শহরের জলাবদ্ধতা নিরসনের একমাত্র পথ এ খাল উদ্ধারের দাবি ছিল দীর্ঘদিনের। এ প্রেক্ষিতে প্রাথমিক পর্যায়ে উপজেলা ভূমি প্রশাসন রহমতপুর প্রান্ত থেকে এ উচ্ছেদ অভিযান শুরু করেন। বুধবার তালিকাভুক্ত ৭৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদের টার্গেট নিয়ে অভিযান শুরু হয় বলে সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ জানান। পৌরশহরের বহুমুখি প্রবাহিত খালটিতে শত শত অবৈধ স্থাপনা রয়েছে বলে পরিবেশবাদীদের দাবি। ভূমি অফিস পৌরশহরের এতিমখানা পুল পর্যন্ত ৭৮টি স্থাপনা উচ্ছেদের জন্য তালিকা প্রস্তুত করে সরিয়ে নেয়ার জন্য নোটিশ করেছিলেন। স্বেচ্ছায় স্থাপনার মালিকরা এসব অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

পৌরবাসীর দাবি সবার আগে খালটির সম্মুখভাগ স্লুইসগেট সংলগ্ন খালের অবৈধ স্থাপনাগুলো আগে অপসারন করা প্রয়োজন। যাতে পানির প্রবাহ বাধাগ্রস্ত হতে না পারে। বুধবারের অভিযানে বহু ক্ষতিগ্রস্তরা জানান, তারা নোটিশ পায়নি। নোটিশ পেলে নিজেরাই স্বেচ্ছায় তাঁদের স্থাপনা সরিয়ে নিতেন।

কলাপাড়া পৌরমেয়র বিপুল চন্দ্র হাওলাদার নিজে উপস্থিত থেকে অভিযানের কার্যক্রম তদারকি করেন। মেয়র বলেন, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী অবৈধ দখলকৃত এ খালটি বাচানো প্রয়োজন। তা না হলে শহরে মানুষের বসবাসের উপযোগিতা ব্যাপক কষ্ট হয়ে গেছে। অভিযানে পুলিশ সহযোগিতা করছে।

আলোকিত প্রতিদিন/০৯ মে/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন