পহেলা বৈশাখে গান গাইলেন ইউএনও

সোহেল রান, শিবালয় (মানিকগঞ্জ):  নতুন বছরের আগমন ধ্বনি প্রকৃতিতে পুরান বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করতে প্রস্তুত আপামর বাঙ্গালী। দেশীয় ঐতিহ্য আর সংস্কৃতিকে সমুন্নত রেখে সন্ত্রাস, জঙ্গীবাদ, বাল্যবিবাহ, এবং মাদক মুক্ত একটি সুখি সমাজ গঠনের প্রত্যয়ে বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদ্্যাপন সহায়ক ভূমিকা রাখছে। ক্যালেন্ডারে বাংলা নববর্ষের বৈশাখ মাসের প্রথম দিনটি দিয়ে শুরু দিন মাস বছর গণনা। আর হাজার বছরের লালিত পালিত ঐতিহ্যে বাংলা বর্ষবরন বাঙ্গালি জাতির গর্ব। তাই এ দিনটিতে উৎসবে মেতে উঠে বাঙ্গালী।

সারা দেশের ন্যায় মানিকগঞ্জের শিবালয় উপজেলা প্রশাসন নববর্ষ উদ্্যাপন উপলক্ষে বিস্তারিত কর্মসূচি আয়োজন করে। পহেলা বৈশাখ সকালে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিকে ২৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ থেকে পহেলা বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ পর্যন্ত তিন দিন ব্যাপি ব্যাপক বৈশাখী কর্মসূচির আয়োজন করে ঘিওর উপজেলা প্রশাসন। উপজেলার বড় মাঠ ঘিওর সরকারি কলেজ প্রাঙ্গনে তৈরী করা হয় বৈশাখী মঞ্চ। বৈশাখী আয়োজনে ব্যতিক্রমী আনন্দে উল্লোসিত আমেজ বইতে থাকে মানুষের মনে। মাঠে শুরু হয় বৈশাখী মেলা। চরকা নাগরদোলা আর বাহারি হরেক দোকানীর আগমনে উৎসব মুখরিত হয়ে উঠে বৈশাখী মেলা।

প্রথম দিন ২৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ শুক্রবার বিকাল ৪টায় অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে নবনির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সফল সভাপতি অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান হাবিব। উদ্বোধনী দিনে পরিবেশিত হয় জারিসারি গান ও নৃত্যানুষ্ঠান। দ্বিতীয় দিন শনিবার বিকাল ৫টায় লাঠি খেলা ও ৭টা থেকে লালন সন্ধ্যা। তৃতীয় দিন অর্থ্যাৎ বাংলা ১৪২৬ নববর্ষের পহেলা বৈশাখ সকালে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে দিনের কর্মসূচি আরম্ভ হয়। মঙ্গল শোভাযাত্রায় উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিশনার(ভূমি), উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আ’লীগের নেতৃবৃন্দ ও আপামর জনসাধারন স্বতস্ফূর্ত অংশগ্রহন করে। বিভিন্ন স্থান প্রদক্ষিন শেষে উপজেলা চত্ত¡রে বাঙ্গালী জাতির ঐতিহ্য লালিত কাঁচা মরিচ পিয়াজ দিয়ে পান্তা ভাত খাওার আয়োজন করা হয়। পহেলা বৈশাখ উদ্্যাপনের তৃতীয় দিন বেলা ২টা থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পী ও দূরদূরান্তের শিল্পীরা অংশগ্রহন করে। এ সময় ঘিওর উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী আক্তার রাখী পহেলা বৈশাখ অনুষ্ঠানে যৌথ গান পরিবেশন করেন। এমন আনন্দ উৎসব মূখর আয়োজনে মেতে উঠে দর্শক শ্রোতার মন। এবার মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলায় বাংলা ১৪২৬ নববর্ষের পহেলা বৈশাখের এ উৎসব স্বরণীয় হয়ে থাকবে আগামী দিনে।

আলোকিত প্রতিদিন/১৫ এপ্রিল/আরএ

ফেসবুক থেকে মন্তব্য করুন