রাজশাহীতে নিজ হাতে কালাইয়ের রুটি বানিয়ে খেলেন মার্কিন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার দায়িত্বভার নিয়েই ঘুরে বেড়াচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে। আর সেসব এলাকায় গিয়ে স্থানীয় জনপ্রিয় খাবারসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিচ্ছেন। কথা বলছেন স্থানীয় মানুষদের সঙ্গে। এরই ধারাবাহিকতায় গত বুধবার থেকে দুদিনের সফরে রাজশাহীতে অবস্থান করেন তিনি।

বৃহস্পতিবার শেষ দিনে রাষ্ট্রদূত রবার্ট মিলার রাজশাহীর জনপ্রিয় খাবার, সংস্কৃতি ও ঐতিহ্যের খোঁজ করেন। এরপর রাতে বের হন নগরীতে। পায়ে হেঁটে চলে যান রাজশাহীর উপশহর নিউমার্কেট এলাকায়। সেখানে তিনি রাজশাহীর ঐতিহ্যবাহী কালাইয়ের রুটির দোকানে গিয়ে বসে পড়েন। সফরসঙ্গী ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সবাইকে নিয়ে তিনি সড়কের ধারে চেয়ারে বসেন ও চুলা থেকে তোলা গরম কালাইয়ের রুটি খান।

রাষ্ট্রদূত স্থানীয়দের সঙ্গে কথা বলে জানতে পারেন বিশেষভাবে তৈরি এই কালাইয়ের রুটি রাজশাহী অঞ্চলের মানুষের অন্যতম ঐতিহ্যবাহী খাবার। রাষ্ট্রদূত ও তার সঙ্গীরা পুষ্টিসমৃদ্ধ ও সুস্বাদু কালাইয়ের রুটি খান ঝাল লবণে তৈরি মসলা দিয়ে। পরে স্বচক্ষে দেখেন কীভাবে তৈরি হচ্ছে কালাই রুটি।

এদিকে, মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারকে রুটির দোকানে দেখে ভিড় করেন লোকজন। তিনি হাসিমুখে সবার সঙ্গে কুশলবিনিময় করেন ও সেলফি তোলেন। অনেকেই কৌতূহলী হয়ে রাষ্ট্রদূতের সঙ্গে হাত মেলান। তিনি সবার আহ্বানেই সাড়া দেন।

একপর্যায়ে রাষ্ট্রদূত কালাই রুটি তৈরির চুলার কাছে গিয়ে রুটি তৈরি ও রুটি ভাজা পর্যবেক্ষণ করেন। নিজেই একটি রুটি সেঁকে পাত্রে রাখেন। পরে নিজেই কালাইয়ের রুটি তৈরির কারিগরদের সঙ্গে সেলফি তোলেন।

রাষ্ট্রদূত বুধবার রাজশাহীতে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে রাতে রাজশাহীর ঐতিহ্যবাহী মিষ্টান্নভাণ্ডারে গিয়ে কয়েক পদের মিষ্টির স্বাদ গ্রহণ করেন।

আলোকিত প্রতিদিন/২৯ মার্চ/আরএইচ

ফেসবুক থেকে মন্তব্য করুন